ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

কুড়িগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, মৃদু শৈত্যপ্রবাহের আভাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
কুড়িগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, মৃদু শৈত্যপ্রবাহের আভাস

কুড়িগ্রাম: কুড়িগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর উত্তরীয় হিমেল হাওয়ায় হিমালয় পাদদেশীয় সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে দেরিতে হলেও একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। তবে দু’দিন ধরে মেঘলা আকাশ থাকায় তাপমাত্রা কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টায় রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারে কুড়িগ্রামের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১ দশমিক ৭ মিলিমিটার।

মেঘলা আকাশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সূর্যের দেখা না মেলায় উষ্ণতা মিলছে না। সেইসঙ্গে উত্তরীয় হিমেল হাওয়ায় জনজীবনে কিছুটা দুর্ভোগ নেমে আসার পাশাপাশি বাড়ছে শীতজনিত নানা রোগের প্রকোপ।

কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের ত্রাণ শাখা সূত্রে জানা যায়, জেলার শীতার্ত মানুষের জন্য চলতি শীতে ৪১ হাজার ৯১৪টি কম্বল বরাদ্দ পাওয়ায় তা ইতোমধ্যে বিতরণের জন্য জেলার ৯টি উপজেলায় পাঠানো হয়েছে।

রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বাংলানিউজকে জানান, পৌষের এই সময়টিতে গত বছরে কুড়িগ্রামের তাপমাত্রা ১০-১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। কিন্তু এবারে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বায়ু চাপে তারতম্যে থাকায় আকাশ মেঘলা এবং থেমে থেমে বৃষ্টি হচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। শীতের তীব্রতা কম থাকলেও রয়েছে হিমেল হাওয়া। তবে আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে এই অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এফইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa