ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

মৃদু শৈত্য প্রবাহ হতে পারে সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
মৃদু শৈত্য প্রবাহ হতে পারে সোমবার

ঢাকা: চলছে পৌষ মাসের তৃতীয় দিন। ফলে বাড়ছে শীতের অনুভূতিও।

আর আসি আসি করছে শৈত্য প্রবাহ। চলতি মাসের শেষার্ধে দু’টি শৈত্য প্রবাহের আভাস আগেই দিয়েছে আবহাওয়া অফিস। যার একটি হবে হালকা (৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস), অন্যটি মাঝারি (৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্য প্রবাহ।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী দুই দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। এক্ষেত্রে সোমবার (২০ ডিসেম্বর) একটি অল্প সময়ের হালকা শৈত্য প্রবাহের দেখা দিতে পারে। যেটা স্থায়ী হবে একদিন বা দু’দিন।  

আবহাওয়া অফিস শনিবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।  

এই অবস্থায় রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপবির্তত থাকবে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পতে পারে। ঢাকায় উত্তর/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১০ কিলোমিটার।

সোমবার (২০ ডিসেম্বর) নাগাদ দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়া অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।  

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, ‘আগামী দু’-একদিন পরে শর্ট রেঞ্জের, দুই দিনের বা একদিনের একটি শৈত্য প্রবাহ হতে পারে। সেটি কিন্তু ঢাকায় বা দেশের অন্যান্য স্থানে নয়, কেবল উত্তর ও উত্তর-পশ্চিম অঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে’।  

কবে নাগাদ হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজকে তো ১৮ ডিসেম্বর, এরপর ১৯ ডিসেম্বর; ২০ ডিসেম্বর, ২১ ডিসেম্বরের দিকে হতে পারে। এখনো পরিষ্কার বলা যাচ্ছে না। হলে পরেও উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে হবে। এটা মাইল্ড (মৃদু) হবে। অর্থাৎ তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে, এর নিচের নামবে না।  

শনিবার (১৮ ডিসেম্বর) দেশে সর্ননিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৭ ডিগ্রি সেলসিয়াস ও ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।  

*** আসছে শৈত্য প্রবাহ, তাপমাত্রা ৬ ডিগ্রিতে নামবে!

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa