ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১৫ ডিগ্রির ঘরে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
১৫ ডিগ্রির ঘরে তাপমাত্রা

ঢাকা: সর্বনিম্ন তাপমাত্রা আরও কমে গিয়ে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে এসেছে। আভাস রয়েছে আরও কমতে পারে।

 

আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার (১ নভেম্বর) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রাও কমে নেমে এসেছে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। চট্টগ্রামে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।  

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, আগামী বুধবার (৩ নভেম্বর) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় তাপমাত্রা আরও হ্রাস পাবে।

বর্তমানে তামিলনাড়ু উপকূলের অদূরে শ্রীলঙ্কায় অবস্থানরত লঘুচাপটি কমরিন ও তৎসংলগ্ন শ্রীলঙ্কা উপকূলে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।  

এ অবস্থায় আগামী মঙ্গলবার (২ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তরপশ্চিম থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।  

সোমবার সারা দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। আপাতত বৃষ্টিপাত হওয়ার তেমন কোনো আভাস নেই। নদীতে কোনো ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা না থাকায় দেশের কোনো নদীবন্দরের জন্যই সতর্কতা সংকেতও নেই।
 
বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।