ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে দুপুরেই নামল সন্ধ্যা, সঙ্গে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জুন ২৯, ২০২১
রাজধানীতে দুপুরেই নামল সন্ধ্যা, সঙ্গে বৃষ্টি

ঢাকা: কয়েকদিন বিরতি দিয়ে দেশে বৃষ্টিপাতের পরিমাণ ফের বাড়ছে। যার ধারাবাহিকতায় বৃষ্টিপাত হচ্ছে রাজধানীতেও।

মঙ্গলবার (২৯ জুন) সকাল থেকে রোদের উজ্জ্বলতা না থাকলেও মেঘ ছিল না। কিন্তু দুপুরেই হঠাৎ কালো মেঘে ঢেকে যায় ঢাকা। পুরো আকাশজুড়ে নেমে আসে সন্ধ্যার আঁধার। তারপর নেমে আসে বৃষ্টি। তবে মেঘের সঙ্গে পাল্লা দিয়ে নামছে বৃষ্টি।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা দেশের বিভিন্ন স্থানে অব্যাহত থাকবে আগামী তিন দিন।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মােটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় বুধবার (৩০ জুন) সকাল নাগাদ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হাস পেতে পারে।

এদিকে বৃষ্টিপাত শুরু আগে বাতাসের আদ্রতার পরিমাণ ছিল ৯০ শতাংশ। এর ফলে রোদ উঠলে বেড়ে যেতে পারে গরমের অনুভূতি।

মঙ্গলবার সকাল পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাদলগাছীতে, ৬৮ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে, ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জুন ২৯, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।