ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উত্তরাঞ্চলে বাড়ছে বৃষ্টিপাত, তেঁতুলিয়ায় ১১৬ মিমি বর্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুন ৯, ২০২১
উত্তরাঞ্চলে বাড়ছে বৃষ্টিপাত, তেঁতুলিয়ায় ১১৬ মিমি বর্ষণ

ঢাকা: দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। কোথাও কোথাও অতিভারী বর্ষণ হচ্ছে।

এদিন তেঁতুলিয়াতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১১৬ মিলিমিটার। উত্তরাঞ্চলে এটিই মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস বলছে, শনিবারের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হবে। ফলে আগামী সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়বে।

বুধবার (৯ জুন) আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যা নাগাদ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এসময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কিমি, যা অস্থায়ীভাবে দমকা আকারে ঘণ্টায় ২৫-৩৫ কিমিতে উঠে যেতে পারে।

শনিবার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। এতে বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে।

বুধবার দেশে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ২৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৩ মিলিমিটার।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, জুন ০৯, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।