ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

আকাশ পরিষ্কার থাকলে রাতে দেখা যাবে চন্দ্রগ্রহণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, মে ২৬, ২০২১
আকাশ পরিষ্কার থাকলে রাতে দেখা যাবে চন্দ্রগ্রহণ

ঢাকা: পূর্ণ চন্দ্রগ্রহণ হবে বুধবার (২৬ মে)। আকাশ পরিষ্কার থাকলে বুধবার রাতে এ গ্রহণটি দেখা যাবে বাংলাদেশেও।



আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মুহা. আছাদুর রহমান এ তথ্য জানান।  

তিনি বলেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণ শেষ হওয়ার পর্যন্ত দেখা যাবে। গ্রহণটি ঢাকায় শুরু হবে ১৮টা ৪২মিনিটে, শেষ হবে ১৯টা ৫১মিনিট ১৮ সেকেন্ডে; ময়মনসিংহে শুরু হবে ১৮টা ৪২মিনিট ৪২সেকেন্ডে, শেষ হবে ১৯টা ৫৩ মিনিটে; চট্টগ্রামে শুরু হবে ১৮টা ৩২ মিনিট ১৮ সেকেন্ডে, শেষ হবে ১৯টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ডে; সিলেটে শুরু হবে ১৮টা ৩৭মিনিট ১৮ সেকেন্ডে, শেষ হবে ১৯টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে; খুলনায় শুরু হবে ১৮টা ৪২ মিনিটি ২৪ সেকেন্ডে, শেষ হবে ১৯টা ৫২ মিনিট ৪২ সেকেন্ডে।

এছাড়া বরিশালে শুরু হবে ১৮টা ৩৯ মিনিটে, শেষ হবে ১৯টা ৫৩ মিনিট ১৮ সেকেন্ডে; রাজশাহীতে শুরু হবে ১৮টা ৪৮ মিনিট ৫৪ সেকেন্ডে, শেষ হবে ৭টা ৫৯ মিনিট ১২ সেকেন্ডে এবং রংপুরে গ্রহণ শুরু হবে ১৮টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ডে, শেষ হবে ১৯টা ৫৯ মিনিট ৪৮ সেকেন্ডে।

উপচ্ছায়ায় চাঁদের প্রবেশ ঘটবে ১৪টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের পিটকার্ন দ্বীপ থেকে উত্তর-পশ্চিম দিকে প্রশাস্ত মহাসাগরে। প্রচ্ছায়ায় চাঁদের প্রবেশ ১৫টা ৪৪ মিনিট ৩৬ সেকেন্ডে ফ্রেঞ্চ পলিনেশিয়ার পেপিট আইল্যান্ড থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে ১৭টা ৯ মিনিট ২৪ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের অ্যালোফি দ্বীপ থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে।

কেন্দ্রীয় গ্রহণ হবে ১৭টা ১৮ মিনিট ৪২ সেকেন্ডে টোঙ্গা থেকে পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। পূর্ণগ্রহণ থেকে চাঁদের নির্গমন হবে ১৭টা ২৮ মিনিটে টোঙ্গার ন্যুকুয়ালোফা দ্বীপ থেকে উত্তর-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। প্রচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১৮টা ৫২ মিনিট ৪৮ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের লয়ালটি আইল্যান্ড থেকে দক্ষিণ দিকে প্রশান্ত মহাসাগরে। আর উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১৯টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে ম্যাকাও থেকে পশ্চিম দিকে কোরাল দ্বীপে।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, মে ২৬, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa