ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় ধুলোঝড়, বৃষ্টিতে প্রশান্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
ঢাকায় ধুলোঝড়, বৃষ্টিতে প্রশান্তি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দমকা হাওয়ার সঙ্গে হালকা বৃষ্টিপাতে স্বস্তি ফিরেছে রাজধানীতে। তবে বৃষ্টির চেয়ে ধুলোঝড় বিপাকে ফেলে সাধারণ মানুষকে।

ধুলোঝড়ের কারণে অনেকটা ভীতিকর পরিস্থিতি তৈরি হয়। অনেককেই এদিক-সেদিক ছুটতে দেখা যায়।

ধুলোঝড় থেমে গেলে হালকা বৃষ্টিপাতের পর বাতাস অনেকটাই প্রশান্তি এনে দেয়। টানা কয়েকদিনের গরমের পর শীতল বাতাসে মেলে শান্তির পরশ।

শনিবার (১৩ মার্চ) দুপুরের পর থেকে আকাশে মেঘ জমতে থাকে। এক পর্যায়ে মেঘের চাদরে ঢেকে যায় পুরো ঢাকা। তবে মেঘের ঘনঘটায় ঝুম বৃষ্টির সম্ভাবনা দেখা দিলেও তা আর নামেনি। সন্ধ্যা নামার আগেই নামে অন্ধকার। একে তো ধুলোঝড়, তারওপর অন্ধকারের আভা। ফলে কমে যায় দৃষ্টিসীমাও। তাই হালকা বৃষ্টিতেও গাড়িগুলো চলতে হয়েছে হেডলাইট জ্বালিয়ে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঢাকায় সামান্য বৃষ্টিপাত হচ্ছে। তবে কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে। দেশের অনেক স্থানেই সামান্য অথবা হালকা বৃষ্টিপাত হচ্ছে। কোথাও কোথাও আবার অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে হচ্ছে বজ্রবৃষ্টিও।

যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সমুদ্রবন্দরে কোনো সতর্কতা সংকেত দেখাতে বলা হয়নি।

বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

রোববার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
ইইউডি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa