ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

পঞ্চগড়: দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় টানা তিনদিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে করে শীতে বিপাকে পড়েছেন জেলার নিম্ন আয়ের মানুষেরা।

তীব্র শীতের পাশাপাশি ঘন কুয়াশার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকাল ৯টায় দেশের মধ্যে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, হিমালয় পর্বত কাছে হওয়ায় এবং উত্তর থেকে পাহাড়ি হিমেল হাওয়া লাগাতার কয়েকদিন থেকে প্রবাহিত হওয়ায় এ উপজেলায় আজ হঠাৎ করে তাপমাত্রা ১০ এর ঘরে এসে নেমে গেছ। এদিকে একই দিন দুপুর ১২টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

সকাল থেকে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অনেকেই প্রয়োজন ছাড়া ঘর থেকে বর হননি। গরম কাপড়ের অভাবে নিম্ন আয়ের মানুষ পড়েছেন ভোগান্তিতে। খেটে খাওয়া শ্রমজীবী মানুষও ঘর থেকে তেমন বের হচ্ছেন না।   

আব্দুল হামিদ নামে এক শ্রমিক বাংলানিউজকে জানান, আমরা সকাল ৯টায় কাজে এসেছি। কিন্তু প্রচণ্ড ঠান্ডার কারণে কাজ শুরু করতে পারিনি।  

মোমেনা বেগম নামে এক নারী জানান, সকাল থেকে প্রচণ্ড ঠান্ডার পাশাপাশি চারপাশ ঘন কুয়াশায় ঢেকে ছিল। দুপুরে যার রেশ কাটেনি।  

আজমল নামে একজন ভ্যানচালক বলেন, ঠান্ডার কারণে সকাল থেকে তেমন যাত্রী নেই। সকাল থেকে খালি ভ্যান নিয়ে বসে আছি। দুপুর ১২টার পর কিছু যাত্রী পেয়েছি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বাংলানিউজকে বলেন, তিনদিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে আকাশ মেঘাচ্ছন্ন এবং কুয়াশা বাড়ায় সূর্যের তাপ ভূ-পৃষ্ঠে আসতে পারছে না।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।