ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

হবিগঞ্জের ৩০ স্থানে বালু উত্তোলন বন্ধে নোটিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
হবিগঞ্জের ৩০ স্থানে বালু উত্তোলন বন্ধে নোটিশ

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলার ৩০টি পাহাড়ি ছড়া থেকে বালু উত্তোলন বন্ধের জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবির বুধবার (৯ ডিসেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার সাতদিনের মধ্যে তিনি পরবর্তী পদক্ষেপ জানতে চেয়েছেন।

নোটিশে বলা হয়, হবিগঞ্জ জেলার বাহুবল, চুনারুঘাট, মাধবপুর ও সদর উপজেলায় ২৩টি সিলিকা বালু মহাল এবং সাতটি সাধারণ বালু মহাল রয়েছে। এ স্থানগুলো থেকে বালু তুললে পরিবেশগত বিপর্যয়ের ভয়াবহতা ব্যাপক হারে বৃদ্ধি পাবে। সেজন্য ছড়াগুলোকে বালু মহালের তালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন।

হবিগঞ্জ জেলার উল্লিখিত চারটি উপজেলায় কিছু লোক অবৈধ ও অনিয়ন্ত্রিতভাবে বালু উত্তোলন করে যাচ্ছে। স্থানীয়রা এ ব্যাপারে কর্তৃপক্ষকে জানালেও কোনো প্রতিকার পায়নি। এরপর স্থানীয় জনগণেরই আবেদনের পরিপ্রেক্ষিতে বেলার অনুসন্ধানী দল ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা খুঁজে পেয়েছে।

বেলা জানিয়েছে, ২৩টি ছড়াকে সিলিকা বালু কোয়ারি হিসেবে ইজারা দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন। পরিবেশগত বিপর্যয়ের ভয়াবহতা থেকে রক্ষা পেতে এ ইজারা বন্ধ করতে হবে। নোটিশের মাধ্যমে চিহ্নিত স্থানগুলো থেকে বালু তোলা বন্ধ এবং ইজারা দেওয়ার প্রক্রিয়া থেকে বিরত থাকার অনুরোধ জানানো হলো। নোটিশ পাওয়ার সাতদিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ ও পদক্ষেপের বিষয়ে বেলাকে না জানালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভূমি, বন ও পরিবেশ এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক, হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্লার দপ্তরসহ ২০টি দপ্তরে এ নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa