ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ক্ষতিকর ধোঁয়া নির্গমণকারী গাড়ির জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২০
ক্ষতিকর ধোঁয়া নির্গমণকারী গাড়ির জরিমানা

ঢাকা: রাস্তা ও ফুটপাতে খোলা অবস্থায় নির্মাণসামগ্রী ফেলে রাখা ও গাড়ি থেকে মাত্রাতিরিক্ত ক্ষতিকর ধোঁয়া নিঃসরণে পরিবেশ দূষণের দায়ে ৫৩ হাজার টাকা জরিমানা করেছে মোবাইল কোর্ট।
 
সোমবার (৭ সেপ্টেম্বর) ঢাকার মিরপুর এলাকায় এই মোবাইল কোর্ট পরিচালিত হয়।

পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার মোবাইল কোর্ট পরিচালনা করেন বলে জানায় পরিবেশ মন্ত্রণালয়।
 
আগারগাঁওয়ে গাড়ি থেকে নিঃসরিত ধোঁয়ার মাত্রা পরীক্ষা করে মাত্রাতিরিক্ত ক্ষতিকর ধোঁয়ায় পরিবেশ দূষণের দায়ে চারটি গাড়িকে মোট ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে তেঁতুলিয়া পরিবহনের (ঢা মে ব ১১-৭৪৭১) গাড়িটি অতি উচ্চমাত্রার (৯৮এইচএসইউ) ক্ষতিকর ধোঁয়া নির্গমণ করায় জব্দ করে মেরামতের জন্য পরিবহনের শ্যামলী অংশের রোড ম্যানেজার আবু সাইদের জিম্মায় দেওয়া হয়। গাড়িটি মেরামত করে পরিবেশ অধিদপ্তর ঢাকা গবেষণাগারে নির্গত ধোঁয়া পরীক্ষায় উত্তীর্ণ না হওয়া পর্যন্ত রাস্তায় চলাচলা নিষিদ্ধ করে আদেশ দেওয়া হয়।
 
এছাড়াও, রাস্তা ও ফুটপাতে নির্মাণসামগ্রী তথা ইট, বালু, পাথর, পরিত্যক্ত কংক্রিট ইত্যাদি খোলা অবস্থায় রেখে পরিবেশ দূষণের দায়ে উত্তর পীরের বাগের মিজানুর রহমান, পশ্চিম মনিপুর মিরপুরের মতিউর রহমান, পশ্চিম আগারগাঁওয়ের মো. শাকিল ও রানার প্রোপার্টিজের ম্যানেজার কিরণ পাঠানকে মোট ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়।
 
নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে এনফোর্সমেন্ট উইং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে বায়ু তথা পরিবেশ দূষণের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।
 
পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যজিস্ট্রেট রোজিনা আক্তার বলেন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচলকের নির্দেশে বায়ু তথা পরিবেশদূষণকারীদের বিরুদ্ধে অভিযান আরো জোরদার করা হবে।
 
এ মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরীয়া।
 
বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।