ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপমাত্রা বাড়ছে ২ ডিগ্রি, সঙ্গে বজ্রবৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
তাপমাত্রা বাড়ছে ২ ডিগ্রি, সঙ্গে বজ্রবৃষ্টি

ঢাকা: শীত শেষে বসন্তের শুরু থেকেই মেঘাচ্ছন্ন আকাশ ও কুয়াশাচ্ছন্ন প্রকৃতিতে এবার বজ্রবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’তিন দিনে বজ্রবৃষ্টি এবং তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, রাজশাহী, খুলনা, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

‘সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রংপুর, রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। দেশের অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ’

আগামী তিন দিন অর্থাৎ ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, এই সময়ে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে।

এরইমধ্যে সিলেট, বদলগাছী ও চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ ৩২ ও সর্বনিম্ন ১৯ ডিগ্রি, ময়মনসিংহে ২৭ ও ১৬.৫, ডিগ্রি চট্টগ্রামে ৩০ ও ১৬.৫ ডিগ্রি, সিলেটে ৩০.৮ ডিগ্রি ও ১৯ ডিগ্রি, রাজশাহীতে ৩০ ডিগ্রি ও ১৭.৬ ডিগ্রি, রংপুরে ৩০ ডিগ্রি ও ১৬.৫ ডিগ্রি, খুলনায় ৩০.৫ ডিগ্রি ও ১৮ ডিগ্রি এবং বরিশালে ৩২.১ ডিগ্রি ও ১৬.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আর পটুয়াখালীতে সর্বোচ্চ ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস এবং তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।  

আবহাওয়াবিদ বজলুর রশিদ বাংলানিউজকে বলেন, পশ্চিমা লঘুচাপের সঙ্গে দখিনা বাতাসের সংমিশ্রণের ফলে আকাশে মেঘ জমছে। এ কারণে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্যও বেশি।  

‘পশ্চিমা লঘুচাপের সঙ্গে দখিনা বাতাসের সংমিশ্রণের কারণে মঙ্গল ও বুধবার বৃষ্টি হবে। এই সময়ে বৃষ্টি হলে তাপমাত্রা সামান্য কমে যাবে যাবে। ’

তিনি বলেন, ২৭ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তখন আবার তাপমাত্রা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।