ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিল্লি’র দূষণ আরো বাড়বে, উপায় খুঁজতে বললেন কোহলি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
দিল্লি’র দূষণ আরো বাড়বে, উপায় খুঁজতে বললেন কোহলি বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

ঢাকা: এবার দিল্লির দূষণ নিয়ে মুখ খুললেন ভারতীয় ক্রিকেট শেনসেশন বিরাট কোহলি। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করা এক ভিডিও বার্তায় এ নিয়ে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান তিনি।

দিল্লির মানুষের প্রতি আহ্বান জানিয়ে ভারতীয় অধিনায়ক বলেন, আমরা সবাই দিল্লির পরিস্থিতি জানি। আমি সবার দৃষ্টি আকর্ষণ করতে চাই ।

কারণ অনেকেই এটার পেছনের কারণ নিয়ে আলোচনা করছেন। কিন্তু কেউ ভাবছেন না, এটা বন্ধ করার জন্য আমরা কী করতে পারি।

তিনি বলেন, আমাদের যদি দূষণের বিরুদ্ধে ম্যাচ জিততে হয়, তা হলে সবাই মিলে লড়তে হবে। কারণ এটা আমাদের সবারই দায়িত্ব।

এদিকে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ঘন কুয়াশার আস্তরণে ঢাকা পড়েছে পাকিস্তান এবং ভারতের উত্তরাঞ্চল। এজন্য মাত্রাতিরিক্ত দূষণকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। আগামী কয়েক মাসের মধ্যে এই পরিস্থিতির কোনো পরিবর্তন তো হবেই না, বরং সমস্যা আরো গভীর হতে পারে বলে আগাম জানিয়েছে মার্কিন বায়ু গবেষণা সংস্থা।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) বলছে, দু’দেশে সবে শীত ঢুকতে শুরু করেছে। তাই দূষণযুক্ত ঘন কুয়াশা আরো বাড়বে। সম্প্রতি ‘এনওএএ’ একটি উপগ্রহ চিত্র প্রকাশ করে। সেখানে দেখা গিয়েছে, ভারতের উত্তরাঞ্চল এবং পাকিস্তানের বায়ুমণ্ডলে দূষণের মাত্রা অনেক বেশি।

জমিতে ফসল কেটে নেওয়ার পর জমিতে থেকে যাওয়া খড়কুটো আগুন দিয়ে পুড়িয়ে পরিষ্কার করা হয়। কিন্তু, এই খড় পোড়ানোর কারণে তৈরি হওয়া ধোঁয়ায় ভারতের উত্তরাঞ্চল, বিশেষ করে রাজধানী দিল্লির জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে বলে জানিয়েছে ওই সংস্থা।

সে কারণে জ্বালানি ব্যবহারের পাশাপাশি বায়ুদূষণ যাতে কমানো যায় সে দিকে খেয়াল রাখার কথাও বলা হয়েছে। যদি তা না হয় তবে আরো ভয়ানক পরিস্থিতি আসতে চলেছে এই দু’দেশে। ইতিমধ্যেই চিকিৎসকরা এই ঘটনাকে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক বিপদ বলে ঘোষণা করেছেন।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
আরএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।