ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

টানা বর্ষণে জলাবদ্ধতা-ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
টানা বর্ষণে জলাবদ্ধতা-ভোগান্তি রাজধানীতে চলছে টানা বর্ষণ- ছবি: শাকিল

ঢাকা: দুর্যোগপূর্ণ আবহাওয়া ও দিনভর বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী। ফলে কর্মব্যস্ত নাগরিকদের দুর্ভোগের যেন অন্ত নেই। পাশাপাশি যানবাহন সংকটেও গন্তব্য পৌঁছাতে গুনতে হচ্ছে বেশি ভাড়া। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আমাদের করেসপন্ডেন্টরা জানাচ্ছেন বৃষ্টির খবর।

স্পেশাল করেসপন্ডেন্ট ইসমাইল জানান, ভারী বর্ষণের কারণে রাজধানীর সার্কিট হাউজ রোড, সিদ্ধেশ্বরী এলাকার বিভিন্ন রাস্তায় পানি জমে গেছে। কোথাও কোথাও ড্রেনের পানি রাস্তায় এসে জমেছে।

তবে প্রয়োজনের তাগিদে যারা বের হচ্ছেন তাদেরকে পড়তে হচ্ছে বিড়ম্বনায়। রাস্তায় যানবাহন চলাচল একেবারেই কম। বৃষ্টিতে রাস্তায় রিকশাও পাওয়া যাচ্ছে না। আর দু'একটি পাওয়া গেলেও ভাড়া হাকাচ্ছেন দ্বিগুনেরও বেশি।
 
স্টাফ করেসপন্ডেন্ট জাহাঙ্গীর জানান, সকাল থেকে ভারী বর্ষণের কারণে রাজধানীর বনানী থেকে মহাখালী সড়কের দুই পাশে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শুক্রবার ছুটির দিন থাকায় রাস্তায় যানবাহনের তেমন চাপ দেখা যায়নি। তবে সড়কে অল্প কিছু সংখ্যক যানবাহনের চলাচল রয়েছে। খুব বেশি জনমানুষ বের না হলেও প্রয়োজনের তাগিদে কিছু সংখ্যক মানুষের চলাচল অব্যাহত রয়েছে। তবে তারা সৃষ্ট জলাবদ্ধতায় ভোগান্তিরর শিকার হচ্ছেন।

এদিকে সড়কে সিএনজি অটো চালকরাও যাত্রীদের কাছ থেকে দ্বিগুন ভাড়া দাবি করছেন।
রাজধানীতে চলছে টানা বর্ষণ- ছবি: শাকিল
স্টাফ করেসপন্ডেন্ট মানসুরা চামেলী জানান, সকাল থেকে মুষলধারে বৃষ্টির কারণে আইসিটি এক্সপোতে দর্শনার্থীর উপস্থিতি কম। আগারগাঁও, তালতলা, বিজয় সরণির বিভিন্ন স্থানে পানি জমেছে। ভারী বর্ষণের কারণে রাস্তায় তেমন পথচারী দেখা মেলেনি।  

স্টাফ করেসপন্ডেন্ট প্রশান্ত মিত্র জানান, টানা বর্ষণে কাকরাইল মোড় থেকে পল্টন, ফকিরাপুল ও মালীবাগগামী সড়কের বিভিন্ন অংশ পানিতে ডুবে গেছে। এসব সড়কে অল্প সংখ্যক গণপরিবহন চলাচল করতে দেখা গেলেও সিএনজি চালিত অটোরিকশা এবং ব্যক্তিগত গাড়ির চলাচল প্রায় নেই বললেই চলে। অল্প সংখ্যক রিকশা চলাচল করলেও ভাড়া প্রায় দ্বিগুনের বেশি আদায় করে নেওয়া হচ্ছে।

এদিকে, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বিশেষ কোনো প্রয়োজন ছাড়া রাস্তায় নগরবাসীর উপস্থিতি নেই বললেই চলে। ফলে ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ এলাকায় গণপরিবহনের চলাচল ছিল স্বাভাবিকের চেয়ে কম।
 
স্টাফ করেসপন্ডেন্ট অন্তু মুজাহিদ জানান, বৃষ্টির কারণে শুক্রবার দুপুরে প্রেসক্লাব, শাহবাগ, বাংলামোটর ও কারওয়ানবাজার এলাকায় সীমিত গণপরিবহন চলাচল করছে। এসময় কম সংখ্যক পথচারী দেখা গেছে।
 
স্টাফ করেসপন্ডেন্ট মণি আচার্য্য জানান, শুক্রবার সকাল থেকে বৃষ্টিপাতে রাজধানীর শুক্রবাদ, খামারবাড়ি, কলাবাগান এলাকায় ভোগান্তি চরমে। ছুটির দিনটিতে যারা ভেবে ছিলেন পরিবার পরিজন নিয়ে ভেড়াতে বের হবেন তারা এখন বাসা থেকে বের হতে পারছেন না। অলি-গলিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ভোগান্তির যেন শেষ নেই।
 
স্টাফ ফটো করেসপন্ডেন্ট সুমন জানান, সকাল থেকেই রাজধানীজুড়ে অঝোর ধারায় থেমে থেমে বৃষ্টি হচ্ছেই। বিভিন্ন অলিগলিতে তৈরি হয়েছে জলাবদ্ধতা। চলন্ত পথচারীরা আশ্রয়ের খোঁজে ছুটছে বিভিন্ন দোকানপাট ও পাশে থাকা সিএনজি পাম্পে।  

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসজে/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।