ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বৃষ্টিতে খুলনায় সীমাহীন দুর্ভোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
বৃষ্টিতে খুলনায় সীমাহীন দুর্ভোগ খুলনায় বৃষ্টিতে জলাবদ্ধতা- ছবি: বাংলানিউজ

খুলনা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে খুলনায় বৃষ্টিপাত হচ্ছে। হালকা ও মাঝারি বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার (২০ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত টানা বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেওয়ায় নাগরিক জীবনে নেমে এসেছে চরম ভোগান্তি।

বিশেষ করে সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং, বিইউআরপি ও বিআর্ক কোর্সে ভর্তি পরীক্ষার শিক্ষার্থীরা। বিভিন্ন প্রান্ত থেকে আসা পরীক্ষার্থীদের কষ্টের কোনো সীমা ছিল না।

সকালে যানবাহন সঙ্কটের কারণে নির্ধারিত সময়ে কেন্দ্রে যেতে তাদের হিমশিম খেতে হয়েছে। কাকভেজা অবস্থায় কোনোমতে তারা পরীক্ষায় অংশ নিয়েছেন।  

কুয়েট কর্তৃপক্ষ বৃষ্টির কারণে সকাল সাড়ে ৯টায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ১০ টায় শুরু করে।

কুয়েট ছাত্রলীগ শাখার সভাপতি শোভন হোসেন বলেন, বৃষ্টিতে দূর দুরান্ত থেকে আসা শিক্ষার্থীদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।  আধা ঘণ্টা দেরি করে পরীক্ষা শুরু হয়।

তিনি আরো বলেন, বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে পরীক্ষার আগে মিছিল করতে পারিনি। পরীক্ষা শেষে করার ইচ্ছা আছে।

এদিকে নগরবাসীর ভোগান্তির কথা বর্ণনা দিতে গিয়ে সাত রাস্তার মোড়ের শামীম হোটেলের মালিক মো. শামীম হোসেন বাংলানিউজকে বলেন, নিম্নচাপে সৃষ্ট বৃষ্টিতে রাস্তায় পানি জমে গেছে। থেমে থেমে বর্ষণে নগরীর বিভিন্ন এলাকার মানুষ জলবন্দি হয়ে পড়েছেন। অনেক সড়কে হাঁটু পানি জমে গেছে। আবার এই পানির সঙ্গে যুক্ত হয়েছে ড্রেনের ময়লা-আবর্জনা।  ঘর থেকে বেরোনোই মুশকিল।
এদিকে বৃষ্টি আমন ধানের জন্য ভালো হলেও শীতকালীন শাক-সবজির ক্ষেতে ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে খুলনায় বৃষ্টিপাত হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নৌবন্দরগুলোকে দুই নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি জানান, শনিবার থেকে আবহাওয়া স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।
নিম্নচাপের কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা,  অক্টোবর ২০, ২০১৭
এমআরএম/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।