ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বুড়িগঙ্গা রক্ষায় তিন দিনের কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
বুড়িগঙ্গা রক্ষায় তিন দিনের কর্মসূচি বুড়িগঙ্গা বিষয়ক মত বিনিময়। ছবি: শাকিল

ঢাকা: দূষণ ও দখল থেকে বুড়িগঙ্গা নদীকে বাঁচাতে তিন দিনের অবস্থান এবং সমাবেশ কর্মসূচি পালন করবে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক মতবিনিময় সভায় সংগঠনটি এ কর্মসূচি ঘোষণা করে। সভা আয়োজন করে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।

মতবিনিময় সভায় সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, বুড়িগঙ্গা বর্তমানে শিল্প কারখানার বিষাক্ত বর্জ্য ও অবৈধ দখলের কারণে ঢাকাবাসীর জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রায় ৬২ প্রকার বিষাক্ত কেমিক্যাল ও কঠিন বর্জ্যের কারণে বুড়িগঙ্গার পানি আর পানি নেই, বিষ হয়ে গেছে।

এই বিষাক্ত পানি থেকে উদগত দুর্গন্ধের কারণে ঢাকাবাসীর জনস্বাস্থ্য হুমকির মুখে।

এমতাবস্থায় ঢাকার প্রাণ বুড়িগঙ্গাকে বাঁচাতে তিন দিনের কর্মসূচি নেওয়া হয়েছে। আগামী ১২, ১৩ ও ১৪ অক্টোবর অর্থা বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে শনিবার বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর সদরঘাট এলাকায় এ কর্মসূচি পালন করা হবে।

সংগঠনটির পক্ষ থেকে আরো বলা হয়, এই তিন দিনের অবস্থান ও সমাবেশ কর্মসূচিতে সরকারের এমপি, মন্ত্রীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান ও পরিবেশবাদী সংগঠনগুলো অংশ নেবে। এছাড়া ৫০ হাজারেরও বেশি মানুষের সমাগম হবে কর্মসূচির তিন দিনে। এ সময় সরকারের কাছে বুড়িগঙ্গা রক্ষায় বিভিন্ন দাবি তোলা হবে।

বুড়িগঙ্গা রক্ষায় মতবিনিময় সভা থেকে বেশ কয়েকটি দাবি উথাপন করা হয়। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল: কঠিন বর্জ্য নদীতে ফেলা সম্পূর্ণ বন্ধ করা, হাইকোর্টের রিট নং ৩৫০৩/২০০৯ এর রায় বাস্তবায়ন করা ইত্যাদি।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি মো. আনোয়ার সাদত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আনোয়ারা হোসেন, সহ-সভাপতি মো. ইনামুল হক, ড. মহসীন আলী মণ্ডল প্রিন্স প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা,  অক্টোবর ৫, ২০১৭
এমএসি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।