ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মানুষের ভালোবাসায় বকের অভয়ারণ্য

হাসিব উন নবী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
মানুষের ভালোবাসায় বকের অভয়ারণ্য ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): আশুলিয়ার এনায়েতপুর গ্রামে মানুষের ভালোবাসায় গড়ে উঠেছে বকের অভয়ারণ্য। পড়ন্ত বিকেলে নীল আকাশে বলাকার ওড়াউড়ি কিংবা সকাল-সন্ধ্যা খাবারের সন্ধানে চরে বেড়ানো।

এমন মনকাড়া বিরল দৃশ্য সেখানকার প্রকৃতিতে যোগ করেছে এক বাড়তি সৌন্দর্য।

গোধূলিলগ্নে বকের পালকের ঝাপ্‌টা যেন সবুজ প্রকৃতিতে এঁকে চলে শুভ্র আল্পনা। প্রকৃতি আর পাখির নিবিড় সখ্য দেখতেই প্রকৃতিপ্রেমীরা ছুটে আসছেন আশুলিয়ার এ গ্রামটিতে।

আশুলিয়ার গণ বিশ্ববিদ্যালয়ের পাশেই এনায়েতপুর গ্রাম। আর এই গ্রামের মানুষের বিহঙ্গপ্রেম থেকেই গড়ে উঠেছে বকের এই অভয়ারণ্য। এখানে পাখির বুকের দিকে তাক করা নেই কোনো বন্দুক, নেই কোনো পাখিধরা ফাঁদ।   শিকারীদের উৎপাত নেই বলে দূর-দূরান্ত থেকে শত শত বক এসে ঠাঁই গেঁড়েছে এখানে। নিজেদের গড়া রাজ্যে চলছে তাদের বংশবিস্তার।

সচরাচর হাওড়-বাওড়, খাল-বিলে বকের দেখা মিললেও দিন দিন বিরল প্রজাতিতে পরিণত হচ্ছে বক। পরিবেশের ভারসাম্য রক্ষার প্রয়োজনে বন্য প্রাণি ও পাখি সংরক্ষণ এখন সময়ের দাবি বলে মনে করছেন পরিবেশবিদেরা। আর এ প্রচেষ্টায় মানুষের সহমর্মিতায় সারাদেশে গড়ে উঠতে পারে এরকম অনেক অভয়ারণ্য।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।