ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গাছও বোঝে কোন পোকা খাচ্ছে তাকে! (ভিডিও)

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
গাছও বোঝে কোন পোকা খাচ্ছে তাকে! (ভিডিও)

ঢাকা: গাছের অনুভূতি রয়েছে বিষয়টি আমাদের জানা। কিন্তু পুরোনো একটি কথা নতুন করে আপনার সামনে চলে এলে নিশ্চয়ই আপনি বিষয়টি নিয়ে দ্বিতীয়বার ভাববেন।

সেটা হলো পোকা যখন পাতা কুরে কুরে খায় তখন গাছ সেটা অনুভব করে। কেবল তাই নয়, তারা বুঝতেও পারে কোন ধরনের পোকা তাকে খাচ্ছে!
সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে ইউনিভার্সিটি অব মিসুরির সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট হেইডি অ্যাপেল পাতা খাওয়ার সময় বিভিন্ন গাছের ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করার বিষয়টি উপস্থাপন করেন।

তিনি বলেন, পাতা খাওয়া এবং পোকা চলার কম্পন থেকে গাছ বুঝতে পারে কোন ধরনের পোকা তাকে কুরে খাচ্ছে।

অ্যাপেল লেটুস গাছের ওপর এই পরীক্ষা চালান। এতে দেখা যায়, গাছ সুনির্দিষ্টভাবে ভিন্ন প্রজাতির সুয়ো পোকা ও মাছি জাতীয় পোকা আলাদা করে চিনতে পারে।
তিনি ল্যাবরেটরিতে ভিন্ন প্রজাতির পোকা ও মাছিজাতীয় পোকা কামড়ানোর পরে গাছের অনুভূতি ধারণ করেন। এসময় দেখা যায় গাছ তাকে বাঁচাতে বিভিন্ন কৌশল অবলম্বন করে। যেমন, এর শরীরে থাকা উপাদান ব্যবহার করে মরিচ জাতীয় গন্ধ ছেড়ে দেয়।

গাছের জিন বিশ্লেষণ করে অ্যাপেল জানান, গাছ আক্রমণকারী পোকা শনাক্ত করে সে অনুযায়ী আত্মরক্ষার চেষ্টা করে।

যেসব গাছের প্রাকৃতিকভাবে পোকার হাত থেকে বাঁচার ক্ষমতা রয়েছে, সেগুলোকে চিহ্নিত করা হলে কীটনাশকের ব্যবহার কমিয়ে আনা সম্ভব হবে বলেও এসময় আশা ব্যক্ত করেন তিনি।

এর ‍আগে অ্যাপেল একটি গবেষণা শেষে বলেন, গাছ তার আশপাশে হওয়া শব্দ শুনতে পায় এবং সে অনুযায়ী তার প্রতিক্রিয়া ব্যক্ত করে।

নতুন এ গবেষণা করার সময়ও তিনি এ বিষয়টি অন্তর্ভুক্ত করেন। যখন একটি গাছের পাতা পোকা খাচ্ছিল তখন অ্যাপেল পাশে থাকা গাছের অনুভূতি ধারণ করেন। এতে দেখা যায়, আক্রমণের আগে গাছগুলো চুপ করে ছিল। কিন্তু পাতা খাওয়ার শব্দে আতঙ্কিত হয়ে নিজেদের রক্ষা করতে তারা এক ধরনের তেল নিঃসরণ করে।

অ্যাপেল তার গবেষণায় দেখিয়েছেন, গাছ বাতাসের ‍স্বাভাবিক শব্দ, পোকার চলাফেরা বা ওড়ার শব্দে মোটেও বিচলিত হয় না, তবে অন্য গাছের পাতা খাওয়ার শব্দে তারা উদ্বিগ্ন হয়।


বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।