ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

ঈদযাত্রায় ভোগান্তি বাড়াবে বৃষ্টি, রাখতে হবে প্রস্তুতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
ঈদযাত্রায় ভোগান্তি বাড়াবে বৃষ্টি, রাখতে হবে প্রস্তুতি সংগৃহীত ছবি।

ঢাকা: রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বেড়েছে বৃষ্টির প্রবণতা। ইতোমধ্যে তিন দিনের অতিভারী বর্ষণের সতর্কতা দিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১৩ জুন) আবহাওয়াবিদরা বলছেন, বর্ষা মৌসুম চলছে। সারা দেশেই কম বেশি বৃষ্টি হবে। রাজধানীতেও বৃষ্টির আভাস রয়েছে দুই দিন। এছাড়া বর্ধিত পাঁচ দিনে বৃষ্টি আরও বাড়ার আভাস রয়েছে।

আগামী ১৭ জুন উদযাপিত হবে ঈদুল আজহা। আজ ছুটি সরকারি অফিস। আগামী শনিবার (১৫ জুন) ছুটি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও। ফলে এই সময়ের মধ্যেই নাড়ির টানে বাড়ি ফিরবে। ইতোমধ্যে অনেকেই বাড়ি উদ্দেশ্যে গাড়ি ধরছেন। তবে এই ঈদযাত্রার আনন্দের খবর নেই। একে তো প্রতিটি পথেই রয়েছে যাত্রীর চাপ। টিকিট কিংবা সিটের বিড়ম্বনা। সেই সঙ্গে যোগ হচ্ছে বৃষ্টির বাগড়া। ফলে ভোগান্তি কমাতে সঙ্গে হবে ছাতা কিংবা রেইন কোট।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানিয়েছেন, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগে রোববার (১৬ জুন) জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ের মধ্যে ভারী (৪৪-৮৮ মিমি/২৪ ঘণ্টা) থেকে অতিভারী (২৮৯ মিমি/২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে।

এদিকে রাত একটা নাগাদ ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

তিন দিনের পূর্বাভাসে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, শুক্রবার (১৪ জুন) সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে, এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার সকাল থেকে শনিবার (১৫ জুন) সকাল পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শনিবার সকাল থেকে রোববার (১৬ জুন) সকাল পর্যন্ত সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।