ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

পঞ্চগড়: হিমালয়কন্যা পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

 

এদিকে এ জনপদে কনকনে হিম বাতাসে জেঁকে বসেছে শীত। গত দুদিন ধরে এ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।  

শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৬টায় ৮ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। পরে তাপমাত্রা কমে সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মিলেছে সূর্যের।  

এদিকে জেলাজুড়ে কনকনে শীত অনুভূত হলেও সকাল থেকে কুয়াশার পরিমাণ অনেক কম লক্ষ করা গেছে।

স্থানীয়রা বলছে, নতুন বছরের শুরু থেকে শীতের তীব্রতা বেড়েছে। সঙ্গে কমেছে কুয়াশার পরিমাণ। এতে গুরুত্বপূর্ণ হাট বাজারসহ রাস্তার মোড়গুলোতে মানুষের উপস্থিতি অনেকটাই কম। অপরদিকে শীতের কারণে জেলা আধুনিক সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। এসব রোগে চেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, আজ সকাল ৬টায় ৮ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়। পরে তিন ঘণ্টার ব্যবধানে কমে ৮ দশমিক ৪ ডিগ্রিতে নেমেছে। যা এদিন দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।