ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সপ্তাহজুড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
সপ্তাহজুড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় 

পঞ্চগড়: শীতপ্রবণ জেলাখ্যাত পঞ্চগড়ের ওপর দিয়ে গত এক সপ্তাহ ধরে মৃদু শৈত্যপ্রবাহ বহমান রয়েছে। এ নিয়ে সপ্তম দিনের মতো এ জেলার তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) পঞ্চগড়ের তেঁতুলিয়া দেশের সর্ব নিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সকালেই সূর্যের দেখা মিলেছে। এর আগে গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়।

উত্তরপশ্চিম থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হিম বাতাসে এ জনপদ পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। সঙ্গে কুয়াশার পরিমাণ কম থাকলেও পালাক্রমে বাড়ছে ঠান্ডার তীব্রতা। তবে সন্ধ্যা থেকে পরদিন সকাল ১১টা পর্যন্ত শীতের তীব্রতা থাকলেও দুপুরের পর থেকে তাপমাত্রা কিছুটা স্বাভাবিক থাকছে। একইসঙ্গে সকাল সকাল উঁকি দিয়েছে সূর্য।

আবহাওয়া অফিস বলছেন, মৃদু শৈত্যপ্রবাহ নিয়ে উত্তরের এ জনপদে টানা ৭দিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। আবহাওয়ার পরিবর্তনে কিছুটা জেঁকে বসতে শুরু করেছে শীত। তবে আগামীতে আরো তাপমাত্রা কমে আসতে পারে বলেও জানা আবহাওয়া অফিস।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, জেলা শহরের তুলনায় সীমান্ত জেলা তেঁতুলিয়ায় শীতের তীব্রতা একটু বেশি লক্ষ্য করা গেছে।

তেঁতুলিয়ার আহসান হাবিব বাংলানিউজকে বলেন, গত ৭ দিন ধরে কয়েকগুণ হারে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। যতই দিন যাচ্ছে শীত বাড়ছে। এতে দুর্ভোগে পড়তে শুরু করছে এ উপজেলার মানুষ।  

একই কথা জানান রণচন্ডী এলাকার খাদেমুল ইসলাম। তিনি বাংলানিউজকে বলেন, দিন মজুরের কাজ করে পরিবার চালাই। তবে শীতের কারণে ঠিকমতো কাজে যেতে না পারায় কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে। এদিকে গরম কাপড় না থাকায় রাতে অনেক কষ্টে রাত অতিবাহিত করছি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, টানা এক সপ্তাহ ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়। দিন দিন তাপমাত্রা কমে এ জেলায় শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। আজ শুক্রবার সকাল ৯টায় সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  

তিনি আরও বলেন, তেঁতুলিয়া কয়েকদিন ধরে তাপমাত্রা ৯-১০ ডিগ্রির ঘরে ওঠানামা করছে। সামনের দিকে তাপমাত্রা আরও কমার আশঙ্কা আছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।