ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

যমুনার পানিতে ৫ জেলায় বন্যা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
যমুনার পানিতে ৫ জেলায় বন্যা ফাইল ফটো

ঢাকা: যমুনার নদীর পানির সমতল বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় দেশের পাঁচটি জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

শনিবার (২ সেপ্টেম্বর) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, যমুনার পানি গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়িতে, জামালপুরের বাহাদুরাবাদে, বগুড়ার সারিয়াকান্দিতে, সিরাজগঞ্জের সদর ও কাজিপুরে এবং টাঙ্গাইলের পোড়াবাড়িতে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ৬৩টিতে, কমেছে ৪২টিতে। আর অপরিবর্তিত আছে চারটি পয়েন্টে পানির সমতল।

বন্যা পূর্বাভাসে বলা হয়েছে, ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল আছে। অপরদিকে যমুনা নদীর পানির সমতল বাড়ছে। আগামী রোববার নাগাদ ব্রহ্মপুত্র নদের পানির সমতল হ্রাস পেতে পারে এবং যমুনা নদীর পানির সমতল স্থিতিশীল থাকতে পারে।

এদিকে গঙ্গা নদীর পানির সমতল স্থিতিশীল আছে। অপরদিকে পদ্মা নদীর পানির সমতল বাড়ছে, যা অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা নদীর পানির সমতলও স্থিতিশীল আছে, যা হ্রাস পেতে পারে।

আগামী সোমবার নাগাদ যমুনা নদীর তীরবর্তী গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি লাভ করতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।