ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উত্তরে বন্যাপ্রবণ নদ-নদীর পানি বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
উত্তরে বন্যাপ্রবণ নদ-নদীর পানি বাড়ছে ফাইল ফটো

ঢাকা: দেশের উত্তরাঞ্চলের বন্যাপ্রবণ নদ-নদীর পানির সমতল বাড়ছে। এতে ব্রহ্মপুত্র-যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করার শঙ্কাও দেখা দিয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, ব্ৰহ্মপুত্র-যমুনা নদ-নদীগুলোর পানির সমতল বাড়ছে, যা বুধবার (৩০ আগস্ট) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গঙ্গা-পদ্মা নদীর পানির সমতলও বৃদ্ধি পাচ্ছে, যা বৃহস্পতিবার (৩১ আগস্ট) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল হ্রাস পাচ্ছে, যা বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। বুধবারের মধ্যে তিস্তা নদীর পানির সমতল স্থিতিশীল এবং ধরলা ও দুধকুমার নদীর পানির সমতল কমতে পারে।

এ সময়ে লালমনিরহাট ও রংপুর জেলার তিস্তা অববাহিকা সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। এছাড়া একই সময়ে যমুনা নদী ফুলছড়ি, বাহাদুরাবাদ এবং পোড়াবাড়ী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে মঙ্গলবার পানির সমতল বেড়েছে ৬৫টিতে, কমেছে ৪০টিতে। আর অপরিবর্তিত আছে চারটি স্টেশনে পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।