ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জুলাইয়ে ৫০.৮ শতাংশ কম বৃষ্টি হয়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
জুলাইয়ে ৫০.৮ শতাংশ কম বৃষ্টি হয়েছে 

ঢাকা: আষাঢ় চলে গেছে তেমন বৃষ্টিপাত হয়নি। শ্রাবণেরও অর্ধেক চলছে।

বৃষ্টি তেমন দেখা নেই। আবহাওয়া অফিস জানিয়েছে, জুলাই মাসে ৫০ দশমিক ৮ শতাংশ কম বৃষ্টি হয়েছে।  

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এমন তথ্য জানিয়েছেন।  

জুলাই মাসের আবহাওয়া পর্যালোচনার পর তিনি জানান, গত সারা দেশে স্বাভাবিক অপেক্ষা কম ৫০ দশমিক ৮ বৃষ্টি হয়েছে। এ মাসে স্বাভাবিক অপেক্ষা সবচেয়ে কম বৃষ্টি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে ৬৫ দশমিক ৯ শতাংশ কম বৃষ্টি হয়েছে। তবে সিলেট বিভাগে স্বাভাবিক অপেক্ষা ৯ দশমিক ৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে জুলাই মাসে দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়।  

এ সময় ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হয়।

দৈনিক সর্বোচ্চ বৃষ্টি ৩০২ মি.মি. সিলেটে (০২ জুলাই ২০২৩) রেকর্ড করা হয়। ২০ জুলাই উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপটি ২১ জুলাই ওড়িষ্যা ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে এবং লঘুচাপটি ২১ জুলাই গুরুত্বহীন হয়ে পড়ে।  

২৫ জুলাই পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উপকূলের অদূরে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে ২৫ জুলাই সন্ধ্যা ৬টায় একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয় এবং ২৬ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত একই এলাকায় অবস্থান করে। সুস্পষ্ট লঘুচাপটি ২৭ জুলাই সকাল ৯টায় দক্ষিণ ওড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশ এলাকায় অবস্থান করে। সুস্পষ্ট লঘুচাপটি ২৭ জুলাই দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করে। পরের দিন এটি গুরুত্বহীন হয়ে পড়ে।

এছাড়া ২৯ জুলাই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় সৃষ্টি হওয়ায় লঘুচাপটি ৩১ জুলাই সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

এ মানে ১০, ১৮-১৯, ২২-২৫, ৩০-৩১ জুলাই বিচ্ছিন্নভাবে দেশে মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস. চুয়াডাঙ্গা (৩১ জুলাই) রেকর্ড করা হয়।  

এদিকে আগস্ট মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের আভাস দেখছেন আবহাওয়াবিদরা। তাদের মতে, চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে ১টি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।  

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে ৩-৪ দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।  

অন্যদিকে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপ প্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে। আগস্ট মাসে মৌসুমি ভারী বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।