ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলোচ্ছ্বাসের শঙ্কা নিয়েও মেঘনায় বাগদা শিকার, সরিয়ে দিল কোস্টগার্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মে ১৪, ২০২৩
জলোচ্ছ্বাসের শঙ্কা নিয়েও মেঘনায় বাগদা শিকার, সরিয়ে দিল কোস্টগার্ড

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় মোখার বিপদ সংকেত উপেক্ষা করেও বাগদা চিংড়ির রেণু শিকার করছেন জেলেরা।  

রোববার (১৪ মে) দুপুর ১২টার দিকে মেঘনা নদীর একেবারে ঝুঁকিপূর্ণ এলাকা রামগতির আলেকজান্ডার সেন্টার খাল সংলগ্ন এলাকায় অর্ধশতাধিক লোককে রেণু শিকার করতে দেখা গেছে।

 

যদিও মোখার প্রভাবে মেঘনায় পানি বৃদ্ধি ও লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের শঙ্কা রয়েছে। তারপরও সতর্কতা সংকেত না মেনে এবং আশ্রয় কেন্দ্রে না গিয়ে মেঘনায় রেণু শিকারে নেমে পড়েন তারা।

পরে রামগতি উপজেলা কোস্টগার্ড তাদের নদী থেকে উঠিয়ে দেন। তাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেন কোস্টগার্ডের সদস্যরা।  

এসময় আলেকজান্ডার উপকূলীয় এলাকায় জনগণের মধ্যে ঘূর্ণিঝড় মোখা নিয়ে কোস্টগার্ডের পক্ষ থেকে সচেতনতামূলক লিফলেট ও সতর্ক বার্তা প্রচার করা হয়।

রামগতির কোস্টগার্ড সদস্যরা জানান, মোখার ক্ষয়ক্ষতি এড়াতে উপকূলের বাসিন্দারা যাতে নিরাপদে থাকেন, সেজন্য সতর্ক করা হয়েছে। উপকূল জুড়ে তারা মাইকিং করে ও লিফলেট বিতরণ করে যাচ্ছেন। কোনো জেলে যাতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে মাছ শিকারে যেতে না পারেন, সে জন্য সর্তক দৃষ্টি রয়েছে তাদের। এছাড়া রামগতির দুর্গম চর আবদুল্লাহ থেকে লোকজনকে সরিয়ে আনতে প্রস্তুত রয়েছেন তারা।  

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।