ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ডিএনসিসি এলাকায় দুই লাখ গাছ লাগানোর ঘোষণা মেয়রের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, মে ৩, ২০২৩
ডিএনসিসি এলাকায় দুই লাখ গাছ লাগানোর ঘোষণা মেয়রের

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাজধানীর তাপমাত্রা সহনশীল রাখতে একসঙ্গে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট রকফেলার ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ এবং ডিএনসিসি যৌথভাবে কার্যক্রম শুরু করেছে।

বুধবার (৩ মে)  বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপত্বিতে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

ঢাবি উপাচার্য বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বাড়ছে। তীব্র তাপদাহে পুড়ছে ঢাকাসহ গোটা দেশ। তাপমাত্রা বৃদ্ধির পেছনে বৈশ্বিক উষ্ণতার পাশাপাশি স্থানীয় কারণগুলো চিহ্নিত করে তা সমাধানের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সঙ্গে যৌথ সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ব্যাপারে ঢাবি ডিএনসিসিকে সর্বাত্মক সহযোগিতা করবে।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, অ্যাড্রিয়েন আর্শট রকফেলার ফাউন্ডেশন বিশ্বের অনেক দেশে তাপমাত্রা কমিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যেসব কার্যক্রম গ্রহণ করলে ঢাকা শহরের তাপমাত্রা কমানো ও সহনশীল রাখা যাবে সেসব বিষয়ে আর্শট-রকফেলার ফাউন্ডেশন আমাদের বিভিন্নভাবে পরামর্শ ও সহায়তা দিচ্ছে। তাপদাহ নিয়ন্ত্রণে আগামী ২ বছরে ডিএনসিসি এলাকায় ২ লাখ বৃক্ষ রোপন করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেল এবং আড্রিয়েন আরশট রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের সিনিয়র অ্যাডভাইজার মরিসিও রোডাস ও পরিচালক ক্যাধি বাউম্যান ম্যাকলিওড।

ডিএনসিসির সিইও মো. সেলিম রেজা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের চেয়ারম্যান ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মে ৩, ২০২৩
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।