ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘খুবই অস্বাস্থ্যকর’ আজকের ঢাকার বাতাস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, মে ২, ২০২৩
‘খুবই অস্বাস্থ্যকর’ আজকের ঢাকার বাতাস

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, রাজধানী ঢাকার বাতাসের মান আজ (০২ মে) ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।  

মঙ্গলবার সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৬ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

ইন্দোনেশিয়ার জাকার্তা ১৭১ এবং পাকিস্তানের লাহোর ১৩৩ একিউআই স্কোর নিয়ে যথাক্রমে তালিকার প্রথম ও তৃতীয় স্থান দখল করেছে।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত ঢাকা। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। তবে সম্প্রতি বৃষ্টিপাত কম হওয়ায় বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে গেছে, সেই সঙ্গে বাতাসের বায়ূমানও কমে গেছে।  

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, মে ০২, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।