ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপপ্রবাহের ব্যাপ্তি ও মাত্রা বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
তাপপ্রবাহের ব্যাপ্তি ও মাত্রা বেড়েছে

ঢাকা: তাপপ্রবাহের ব্যাপ্তি ও মাত্রা বেড়েছে। বর্তমানে সাত বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, যা আরও বাড়ার শঙ্কা রয়েছে।

সোমবার (১০ এপ্রিল) রাতে এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এর মধ্যে খুলনা, রাজশাহী ও ঢাকা বিভাগে তীব্রতা সবচেয়ে বেশি।

চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া রাজশাহী, ফরিদপুর, যশোর, মোংলা, কুমারখালীতেও থার্মোমিটারের পারদ উঠেছে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। তবে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমে দাঁড়িয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী মঙ্গলবার (১১ এপ্রিল) দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এছাড়া অস্থায়ীভাবে সারাদেশে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর গত ছয়দিন ধরে শুষ্ক আবহাওয়ার কারণেই বাড়ছে তাপমাত্রা।

আগামী দুদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আর বর্ধিত পাঁচদিনের আবহাওয়ায় উল্লেখ্যযোগ্য কোনো পরিবর্তন নেই। আপাতত ঝড়ের কোনো আভাস নেই। তবে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩ 
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।