ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৩৯.২ ডিগ্রি চুয়াডাঙ্গার তাপমাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
৩৯.২ ডিগ্রি চুয়াডাঙ্গার তাপমাত্রা

চুয়াডাঙ্গা: গত কয়েক দিন যাবত চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে চলেছে টানা তাপপ্রবাহ। সোমবার (১০ এপ্রিল) বিকেল ৩ টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

গত ২ এপ্রিল থেকে টানা মৃদু থেকে মাঝারি ধরনের তাপদাহ বয়ে যাচ্ছে। এছাড়া টানা দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে এ জেলায়। গরমের মৌসুমে একটানা ৮ দিন ধরে এক জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হওয়া বিরল।

টানা এক সপ্তাহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করায় চুয়াডাঙ্গার জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। স্থবির হয়ে পড়েছে জনজীবন। তীব্র তাপদাহে এ জেলার খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন।

একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠাণ্ডা পরিবেশে স্বস্তি খুঁজছে স্বল্প আয়ের মানুষরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তাঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরি প্রয়োজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, টানা ৮ দিন ধরে এ জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তার সঙ্গে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে একটানা ৭ দিন ধরে। এধারা আরও কিছুদিন অব্যহত থাকবে। বৃষ্টিপাত না থাকার কারণে বাতাসে আদ্রতার পরিমাণ কমেছে। বাতাসে আদ্রতা কম থাকায় মানুষের ঘামও কম হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।