ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চৈত্রের খরতাপে পুড়ছে দেশ, তাপমাত্রা ৩৯ ডিগ্রিতে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
চৈত্রের খরতাপে পুড়ছে দেশ, তাপমাত্রা ৩৯ ডিগ্রিতে

ঢাকা: চৈত্রের শেষের দিকে এসে তেঁতে উঠেছে প্রকৃতি। থার্মোমিটারের পারদ উঠেছে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে।

ক্রমান্বয়ে বাড়তে থাকা এই তাপপ্রবাহের কারণে পুড়ছে দেশ।  

আবহাওয়া অফিস জানিয়েছে, গত পাঁচদিন থেকে তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়ছে। রোববার (৯ এপ্রিল) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।  

এছাড়া রাজশাহীতে থার্মোমিটারের পারদ উঠেছে ৩৮ দশমিক ১ ডিগ্রিতে, যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে দেশের ছয়টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।  

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, তাপপ্রবাহের মধ্যেই কোনো কোনো স্থানে হালকা বৃষ্টিপাতও হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ১২ মিলিমিটার। তবে এই অবস্থার মধ্যেই তাপপ্রবাহ আরও দুদিন অব্যাহত থাকবে পারে। এছাড়া বর্ধিত পাঁচদিনেও আবহাওয়ার উল্লেখ্যযোগ্য কোনো পরিবর্তনের আভাস নেই।  

আগামী সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে। ঢাকায় পশ্চিম অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।