ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কাঠফাটা রোদে বিপর্যস্ত জনজীবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
কাঠফাটা রোদে বিপর্যস্ত জনজীবন রোদের মধ্যে দাঁড়িয়ে আছেন হাতপাখা বিক্রেতা।

খুলনা: তীব্র গরম, কাঠফাটা রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে খুলনার মানুষের জীবন। চৈত্রের গরমে অস্বস্তিতে মানুষ।

বিশেষ করে রোজাদারদের জন্য কষ্ট বেড়েছে। সূর্য ওঠার পরপরই চড় চড় করে বাড়তে থাকে তাপমাত্রার পারদ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অসহনীয় তাপদাহে গরম বাড়তে থাকে। সূর্যের প্রখর তাপে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। তপ্ত রোদে খাঁ-খাঁ করছে সড়ক জনপদ। গায়ে জ্বালা ধরাচ্ছে। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে খুলনার উপকূলে পানি সংকট।

খুলনাঞ্চলে এখন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠা-নামা করছে। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে এ অঞ্চলের দিনমজুর, রিকশাওয়ালা, শ্রমজীবী মেহনতি মানুষ, কৃষকরা পড়েছেন চরম বিপাকে। সাধারণত ঘরের বাইরেই কাজ করতে হয় তাদের, কিন্তু প্রচণ্ড তাপদাহে রোদের ভেতরে চলাফেরা করতেই কষ্ট হচ্ছে তাদের। দুঃসহ গরমে মানুষের পাশাপাশি পশু অস্থির হয়ে পড়েছে।

দাবদাহে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় স্বস্তি মেলাতে অনেকেই নগরের ইলেক্ট্রনিকসের দোকানগুলোতে ভিড় করছেন। কেউ কেউ হাতপাখা বিক্রেতার কাছে ছুটছেন।

খুলনা আবহাওয়া অফিসের জ্যৈষ্ঠ আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বাংলানিউজকে বলেন, খুলনা বিভাগজুড়ে বইছে তাপদাহ। যা আরও ৩-৪ দিন থাকবে। খুলনায় আজকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যশোর ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও চুয়াডাঙ্গা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।