ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে চায়ের শহরে কুয়াশার হাতছানি। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: ‘চায়ের দেশ’ বলে পরিচিত এ শহরে জেঁকে বসেছে শীত। সন্ধ্যার পর পরই কনকনে ঠাণ্ডা অনুভূত হতে থাকে।

রাত বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শীতের তীব্রতা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে জেলার শ্রীমঙ্গল উপজেলায়।

এখানে ভোর থেকে সকাল অবধি সূর্যের উত্তাপ ছড়ানোর আগ পর্যন্ত হিম আমেজ লেগে থাকে প্রকৃতিতে। সেইসঙ্গে থাকে কুয়াশার আবরণ।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ শাহানা সুলতানা বাংলানিউজকে বলেন, আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে; ১০ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। সোমবার (৬ ফেব্রুয়ারি) সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদরগাছিতে ১০ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। তবে সোমবারও শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। সিলেটে মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

পরিসংখ্যান উল্লেখ করে এ আবহাওয়াবিদ আরও বলেন, শীত মৌসুমে অনেক সময়েই দেশের সর্বনিম্ন তাপমাত্রা থাকে শ্রীমঙ্গলে। তবে এখন থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করবে। সূর্যালোকের তীব্রতার সঙ্গে বইবে মৃদু বাতাস। প্রকৃতিতে এখন বসন্তের পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

সিলেট বিভাগের ‘দ্বিতীয় আবহাওয়া অফিস’ শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী মো. মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, মঙ্গলবার সকাল ৬টায় এবং ৯টায় শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। যা আজকের দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
বিবিবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।