ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে পারে ফাইল ফটো।

ঢাকা: সারাদেশে নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

এর সঙ্গে অব্যাহত থাকতে পারে শৈত্য প্রবাহ।
 
মঙ্গলবার (১০ জানুয়ারি) রাতে এ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
 
আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
 
এদিকে পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। ঢাকায় উত্তর উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কিলোমিটার।
 
আগামী দুই দিনের শেষের দিকে রাতের তাপমাত্রা বাড়তে পারে। আর বর্ধিত পাঁচ দিনে হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং তাপমাত্রা কমতে পারে।
 
আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
 
বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।