ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

বিসিএস প্রিলিমিনারি: পরীক্ষার্থীদের করণীয় ও বর্জনীয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
বিসিএস প্রিলিমিনারি: পরীক্ষার্থীদের করণীয় ও বর্জনীয়

আগামী ২৯ ডিসেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত নেওয়া হবে।

সরকারি কর্ম কমিশনের তথ্যমতে, বিগত সব বিসিএসের মধ্যে এবারের পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য কিছু দিকনির্দেশনা দিয়েছে পিএসসি।

একনজরে দেখে নিন প্রিলিমিনারি পরীক্ষায় করণীয় ও বর্জনীয়-

যা যা করণীয়:
* পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। তবে প্রার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে হলে প্রবেশ করতে হবে।
* হলে প্রবেশের সময় শুধু প্রবেশপত্র, উত্তরপত্র ভরাটের জন্য কলম এবং পেন্সিল সাথে রাখা যাবে।
* উত্তরপত্র দেওয়া হবে সাড়ে ৯টায়। উত্তরপত্রে চারটি সেট থাকবে। উত্তরপত্রে নিজ জেলা ও রেজিস্টেশন নম্বর লিখতে হবে এবং রেজিস্ট্রেশন নম্বরের সংশ্লিষ্ট বৃত্তগুলো কাল কালির বল পয়েন্ট কলম দিয়ে ভরাট করতে হবে।
* প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ৬ ডিজিটের। কোনো প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ৬ ডিজিটের কম হলে বামদিকের ঘরগুলো ০ দিয়ে পূরণ করতে হবে।
* এরপর প্রবেশপত্রের সাথে মিলিয়ে হাজিরা তালিকায় স্বাক্ষর করতে হবে।
* ১০টায় প্রশ্ন দেওয়া হবে। প্রশ্নপত্রেও উত্তরপত্রের মতো চারটি সেট থাকবে। উত্তর শুরু করার পূর্বে প্রশ্নপত্র এবং উত্তরপত্রের সেট অবশ্যই মিলিয়ে নিতে হবে। উভয়ের সেট এক না হলে সঙ্গে সঙ্গে পরীক্ষককে জানাতে হবে।
* ২০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রশ্নের উত্তর বল পয়েন্ট কলম দ্বারা পূরণ করতে হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর কাটা যাবে।
* পরীক্ষা শেষ হলে পরীক্ষক হল ত্যাগের পর পরীক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে।

পরীক্ষা হলে বর্জনীয়:
* নির্ধারিত সময়ের পরে পরীক্ষা হলে প্রবেশ করা যাবে না। তাই বেশ কিছুটা সময় হাতে নিয়েই যাত্রা শুরু করা ভালো।
* পরীক্ষা হলে মোবাইল ফোন, কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগসহ প্রবেশ করা যাবে না।
* হলে হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহারও নিষিদ্ধ। সময় জানানোর জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেওয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে।
* অসদুপায় অবলম্বন, প্রক্সি দেয়া বা কোনো প্রকার নিয়মবর্হিভূত কাজ করা যাবে না।

প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন [email protected] ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।