ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

বিজিবিতে চাকরির সুযোগ, দিতে হবে ডোপ টেস্ট

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
বিজিবিতে চাকরির সুযোগ, দিতে হবে ডোপ টেস্ট

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগ দিয়ে সীমান্ত রক্ষায় গর্বের অংশীদার হতে পারেন আপনিও। বিজিবির ১০২তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে।

আগ্রহী প্রার্থীদের ২৪ মার্চের মধ্যে অনলাইনে আবেদনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
•    পদের নাম: সিপাহি (জিডি)
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং এইচএসসি/সমমানে জিপিএ ২.৫০।
শারীরিক যোগ্যতা: সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। সাধারণ পুরুষদের ওজন ৪৯.৮৯৫ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য ৪৭.১৭৩ কেজি। বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।
সাধারণ নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারী প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট। সাধারণ নারী প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারীদের জন্য ৪৩.৫৪৪ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।
দৃষ্টিশক্তি: পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।
বৈবাহিক অবস্থা: অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)
শর্ত: সাঁতার জানা বাধ্যতামূলক
বয়স: ২০২৪ সালের ১৪ জুলাই তারিখে বয়স ১৮ থেকে ২৩ বছর
বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া, বাসস্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।  

আবেদনের নিয়ম
বর্ডার গার্ড বাংলাদেশের নিয়োগসংক্রান্ত এ ওয়েবসাইটে ছয়টি ধাপ অনুসরণ করে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন ফি বাবদ ব্যাংকিং কার্ড অথবা মোবাইল ব্যাংকিংয়ের সঠিক তথ্য প্রদান করে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

নির্বাচন প্রক্রিয়া: নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে। শুধু নির্বাচিত প্রার্থীদের ফাস্টিং সুগার, এইচবিএ১সি, এইচবিএসএজি, অ্যান্টি এইচসিভি, সেরাম ক্রিয়েটিনিন ও ডোপ টেস্ট সম্পন্ন করানো হবে। ফাস্টিং সুগার, এইচবিএ১সি ও সেরাম ক্রিয়েটিনিন রক্ত পরীক্ষায় যোগ্য, এইচবিএসএজি, অ্যান্টি এইচসিভি রক্ত পরীক্ষায় নেগেটিভ এবং ডোপ টেস্টে নট ডিটেক্টেড ফলাফলপ্রাপ্ত প্রার্থীদেরই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য করা হবে।
আবেদনসংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য এই ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনসংক্রান্ত তথ্য অনুসন্ধানের জন্য সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত যেকোনো মোবাইল ফোন থেকে হেল্প ডেস্কের ০১৬৬৯৬০০৮০০, ০১৬৬৯৬০০৮৮৮ অথবা ০২২২৩৩৬১৪৩৬ নম্বরে কল করা যাবে।
প্রয়োজনীয় কাগজপত্র
ভর্তির সময় প্রার্থীকে অবশ্যই এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসের মূল/প্রভিশনাল সনদপত্র, সংশ্লিষ্ট স্কুল বা কলেজের প্রধান শিক্ষক বা অধ্যক্ষ কর্তৃক এইচএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পাসের প্রশংসাপত্র (যাতে প্রার্থীর স্থায়ী ঠিকানা ও জন্মতারিখ উল্লেখ থাকবে), অভিভাবকের অনুমতিপত্র, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের কাছ থেকে বাংলাদেশি স্থায়ী নাগরিকত্বের সনদ, চারিত্রিক সনদ, সদ্য তোলা নীল ব্যাকগ্রাউন্ড-সংবলিত ল্যাবে প্রিন্ট করা ১১ কপি পাসপোর্ট সাইজের ছবি ও এক কপি সত্যায়িত ছবি (ইউপি চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক সত্যায়িত), ইউনিয়ন পরিষদ/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত অবিবাহিত সনদপত্র এবং জাতীয় পরিচয়পত্রের মূল কপিসহ সত্যায়িত কপিসহ সঙ্গে নিয়ে যেতে হবে।
আবেদনের শেষ সময়: ১৫ থেকে ২৪ মার্চ ২০২৪, রাত ১২টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।