ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্যারিয়ার

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে একাধিক পদে চাকরি

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে একাধিক পদে চাকরি

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ প্রতিষ্ঠানে সাত ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ১৬ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

•    ১. পদের নাম: কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ১
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)
•    ২. পদের নাম: জুনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট
পদসংখ্যা: ১
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বা ইসলামের ইতিহাস বিষয়সহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার পরিচালনায় বেসিক ট্রেনিং থাকতে হবে।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)
•    ৩. পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদসংখ্যা: ২
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)
•    ৪. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদসংখ্যা: ২
যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দ থাকতে হবে।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)
•    ৫. পদের নাম: দপ্তরি
পদসংখ্যা: ১
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর।
বেতন স্কেল: ৮,৫০০-২০,৫৭০ টাকা (গ্রেড-১৯)
•    
৬. পদের নাম: বুক সর্টার
পদসংখ্যা: ৩
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর।
বেতন স্কেল: ৮,৫০০-২০,৫৭০ টাকা (গ্রেড-১৯)
•    ৭. পদের নাম: অফিস সহায়ক
পদসংখ্যা: ৬
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)
যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন: ১ থেকে ৪ নম্বর পদে চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
৫ থেকে ৭ নম্বর পদে ঢাকা, গাজীপুর, ফরিদপুর, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, নীলফামারী, খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর ও নেত্রকোনা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।
বয়সসীমা
আবেদনকারীর বয়স ২০২৩ সালের ১৬ এপ্রিল সর্বনিম্ন ১৮ বছর এবং ২০২০ সালের ২৫ মার্চ অনূর্ধ্ব ৩০ বছর হলে আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।
আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে কোনো সমস্যা হলে যেকোনো টেলিটক নম্বর থেকে ১২১-এ কল অথবা [email protected] ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে। এ ছাড়া টেলিটকের জবপোর্টালের ফেসবুক পেজে মেসেজের মাধ্যমে যোগাযোগ করা যাবে। ই-মেইল বা মেসেজের সাবজেক্টে প্রতিষ্ঠান ও পদের নাম, ইউজার আইডি ও যোগাযোগের নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।
আবেদন ফি
অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ৪ নম্বর পদের জন্য ২০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা এবং ৫ থেকে ৭ নম্বর পদের জন্য ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।
আবেদনের সময়সীমা: ২ থেকে ১৬ এপ্রিল ২০২৩, বিকেল চারটা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।