ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

২৮ দিনে মেলায় তিন হাজার নতুন বই

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
২৮ দিনে মেলায় তিন হাজার নতুন বই

ঢাকা: প্রাণের 'অমর একুশে বইমেলা-২০২২’ এখন প্রায় শেষের দিকে। মেলার বাকি আর মাত্র কয়েকটা দিন।

তবে এবার মেলার ২৮ দিনে মোট নতুন বই প্রকাশ হয়েছে তিন হাজার ৩টি। এর মধ্যে কবিতার বই ৯৪০টি।

সোমবার (১৪ মার্চ) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে বই প্রকাশের এ তথ্য জানা গেছে। এর মধ্যে সবার্ধিক প্রকাশ হয়েছে কবিতার বই। তারপর রয়েছে উপন্যাস এবং তারপরই রয়েছে গল্পের বই। সব থেকে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলি এবং রাজনীতি বিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলার প্রথম ২৮ দিনে গল্প ৪০৭টি, উপন্যাস ৪৪১টি, প্রবন্ধ ১৬৪টি, কবিতা ৯৪০টি, গবেষণা ৮৭টি, ছড়া ৫৫টি, শিশুতোষ ৭৭টি, জীবনী ৯৪টি, রচনাবলি ১২টি, মুক্তিযুদ্ধ ৯৩টি, নাটক ১৬টি, বিজ্ঞান ৪৫টি, ভ্রমণ ৪৯টি, ইতাহাস ৬১টি, রাজনীতি ২২টি, স্বাস্থ্য বিষয়ক ১৮টি, বঙ্গবন্ধু ৭৫টি, রম্য ১৩টি, ধর্মীয় ৩৫টি, অনুবাদ ৩৩টি, অভিধান ৮টি, সায়েন্স ফিকশন ৪৩টি, অন্যান্য ২১৫টি বই প্রকাশ হয়েছে।

এর আগে ২০২১ সালে ২ হাজার ৬৪০টি এবং ২০২০ সালে ৪ হাজার ৯১৯ টি বই প্রকাশ হয়েছিল।

প্রকাশকরা বলছেন, অন্যান্য বারের তুলনায় এবারে বই প্রকাশের সংখ্যা অনেক বেশি। তবে হিসেব করলে দেখা যায় বিগত বছরের তুলনায় এবার নতুন বইয়ের সংখ্যা কম।

এবার গ্রন্থমেলায় সোহরাওয়ার্দীর বড় পরিসর, সুন্দর ছিমছাম পরিবেশ। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। এবার শুরু থেকেই মেলা জমে উঠেছে বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ১৪ মার্চ, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।