ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

ব্যাংকিং

বাংলাদেশ ব্যাংককে সিএ লাইসেন্স দিল আইসিটি বিভাগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
বাংলাদেশ ব্যাংককে সিএ লাইসেন্স দিল আইসিটি বিভাগ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষ (সিসিএ) দেশের ব্যাংক সমূহের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংককে সিএ (সার্টিফাইয়িং অথরিটি) লাইসেন্স দিয়েছে।

এ লাইসেন্স অনলাইন লেনদেনের ক্ষেত্রে আর্থিক ঝুঁকি হ্রাস ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতের করতে ডিজিটাল স্বাক্ষরের প্রচলন এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে তথ্য প্রদানকারী ও গ্রহণকারীর পরিচিতি উল্লেখের পাশাপাশি তথ্যের গোপনীয়তা, নির্ভরযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করবে।

রোববার তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বাংলাদেশ ব্যাংকেকে আনুষ্ঠানিকভাবে এ লাইসেন্স প্রদান করেন।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব বলেন, এই কার্যক্রম বাংলাদেশে ইলেক্ট্রনিক ও ডিজিটাল স্বাক্ষর প্রসারের ক্ষেত্রে একটি মাইলফলক। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যাংকিং খাতে ডিজিটাল স্বাক্ষর বাস্তবায়নের ফলে দেশের জনগণের অনলাইন আর্থিক লেনদেনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত সম্ভব হবে।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সিসিএ এর প্রধান নিয়ন্ত্রক মোহাম্মদ আবু সাঈদ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির।

সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

পরে, সিনিয়র সচিব বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে সিএ লাইসেন্স হস্তান্তর করেন করেন।

বাংলাদেশ সময়:১৭৩৭ ঘণ্টা, ২০ ফেব্রুয়ারি
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa