ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

বিএসইসি-ইউসিবি স্টক ব্রোকারেজের পৃষ্ঠপোষকতায় দুবাইয়ে রোড-শো সম্পন্ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
বিএসইসি-ইউসিবি স্টক ব্রোকারেজের পৃষ্ঠপোষকতায় দুবাইয়ে রোড-শো সম্পন্ন

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুবাইতে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীদের (এনআরবি) জন্য এবং বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক রোড-শোয়ের আয়োজন করেছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড রোড-শো টি স্পনসর করেছে।

রোড শো টি শুক্রবার (১২ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে।

রোড-শোয়ের সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম।  

তিনি তার সমাপনী বক্তব্যে ব্যাংকিংখাতে দীর্ঘকাল ধরে বিদ্যমান ম্যাচিউরিটি মিসম্যাচ সমস্যা সমাধানের জন্য দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহের জন্য পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেছেন।  

তিনি বাজারের ঝুঁকিপূর্ণ প্রকৃতির ওপর জোর দিয়েছেন এবং পুঁজিবাজার থেকে টেকসই রিটার্নের জন্য গবেষণা এবং পেশাদার বিনিয়োগের পদ্ধতির গুরুত্বের দিকে গুরুত্ব দিয়েছেন। তিনি বাংলাদেশের উন্নয়নে অবদানের জন্য প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) ধন্যবাদ জানান।  

তিনি বাংলাদেশের বর্তমান নেতৃত্বের প্রশংসা করেন এবং উপস্থিত বিশিষ্ট অতিথিদেরকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি পুঁজিবাজারের ঝুঁকিপূর্ণ প্রকৃতির বিষয়ে তার ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরেন এবং যথাযথ গবেষণা ও শৃঙ্খলাবদ্ধ বিনিয়োগের পদ্ধতির প্রয়োজনীয়তার কথা বলেন।  

তিনি বর্তমান নেতৃত্বের প্রশংসা করেন এবং বর্তমান কমিশনকে তাদের বিভিন্ন নতুন উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এবং করোনাকালীন প্রচুর রেমিট্যান্স দেশে পাঠানোর জন্য প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী।

তিনি বর্তমান সরকারের  পাশাপাশি নতুন কমিশনকে পুঁজিবাজারে নিয়ম-কানুনের কঠোর বাস্তবায়ন অর্জনে তাদের নিরলস প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আইডিএলসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ খান। তিনি বাংলাদেশের অর্থনীতি এবং পুঁজিবাজারের একটি প্রেক্ষাপট আলোচনা করেছেন। এছাড়া তিনি গুজব এড়াতে এবং উন্নত কর্পোরেট প্রশাসন ও মৌলিকতা সম্পন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগ করার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেছেন।

ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রহমত পাশা একটি প্রেজেন্টশন দেন এবং প্রবাসী বাংলাদেশি (এনআরবি) বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ পদ্ধতি এবং প্রণোদনের বিষয়টি ব্যাখ্যা করেন।

তিনি আরও ঘোষণা করেন যে ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড ১২ ফেব্রুয়ারি দুবাইতে একটি ডিজিটাল বুথ খুলবে, যা বিদেশি মাটিতে প্রথম ডিজিটাল বুথ হবে।

এছাড়া মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন প্রফেসর মো. মাসুদুর রহমান, পরিচালক, ডিএসই এবং মোহাম্মদ মাহতাবুর রহমান, চেয়ারম্যান, আল হারামাইন গ্রুপ।

প্রশ্নোত্তর পর্বে প্যানেলিস্ট হিসাবে অংশ নেন মাহবুব উল আলম, নির্বাহী পরিচালক, বিএসইসি;  সৈয়দুর রহমান, সভাপতি, বিএমবিএ; এম শাইফুর রহমান মজুমদার, সিওও, ডিএসই; আশেকুর রহমান, এমডি মিডওয়ে সিকিওরিটিজ; খন্দকার সাফাত রেজা, সিইও ও ডিরেক্টর, লঙ্কা সিকিউরিটিজ।

বিএসইসি চেয়ারম্যান অনলাইন অ্যাকাউন্ট খোলার পোর্টালও উদ্বোধন করেন যার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে তাদের অ্যাকাউন্ট খুলতে সক্ষম হবে।

অনুষ্ঠানে কমিশনার খোন্দকার কামালুজ্জামানসহ বিএসইসির বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিত ছিলেন। এছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড পক্ষ থেকে পরিচালক আসিফুজ্জামান চৌধুরী; পরিচালক ড. মো. জোনায়েদ শফিক; পরিচালক বশির আহমেদ; শেখ মোহাম্মদ রাশেদুল হাসান, সিইও, ইউসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড; তানজিম আলমগীর, সিইও, ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা রোড-শোতে অংশ নিয়েছেন।

দুবাইয়ের বিভিন্ন সম্প্রদায়ের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিও এই রোড শোতে উপস্থিত ছিলেন।  

দুবাইয়ের পার্ক হায়াতের ক্রিক বলরুমে রোড-শো টি অনুষ্ঠিত হয়। উদ্বোধনী দিনে দুটি পর্ব অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্বটির শিরোনাম ছিল ‘ইনভেস্টর সামিট (এনআরবি): বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’। ওই পর্বে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগগুলো সম্পর্কে প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা পরিচিত হয়েছেন।  

অন্যান্য বিদেশি বিনিয়োগকারীদের কাছে আবেদন সৃষ্টির লক্ষ্যে বিকেলে একই ধরনের আয়োজন করা হয়। এই রোড-শো বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশী এবং এনআরবি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়বে বলে আশা করা হচ্ছে।  

শেষ দিনে, ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড বাংলাদেশের বাইরে প্রথম বিদেশি ডিজিটাল বুথ চালু করবে। বুথটি উদ্বোধন করবেন বিএসইসি চেয়ারম্যান। এই কমিশনের অন্যতম নতুন উদ্যোগ ডিজিটাল বুথ।  

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa