ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

ব্যাংকিং

পণ্য আমদানিতে অগ্রিম পরিশোধের সুযোগ দ্বিগুণ হলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
পণ্য আমদানিতে অগ্রিম পরিশোধের সুযোগ দ্বিগুণ হলো

ঢাকা: বিদেশ থেকে পণ্য ও সেবা আমদানি প্রক্রিয়া সহজ করতে অগ্রিম পরিশোধের পরিমাণ বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। এখন থেকে আমদানির জন্য ১০ হাজার ডলার আগেই পরিশোধ করা যাবে। এতদিন এটি ছিল পাঁচ হাজার ডলার।

সোমবার (২৫ নভেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

এতে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা বিনিময় গাইডলাইন্স অনুসারে আমদানিকারকরা এতদিন পাঁচ হাজার ডলার বা সমপরিমাণ অন্যান্য বৈদেশিক মুদ্রা অগ্রিম হিসেবে সংশ্লিষ্ট দেশের রপ্তানিকারকদের পরিশোধের সুযোগ পেতেন।

এখন আমদানি প্রক্রিয়া আরও সহজ করতে এর পরিমাণ বাড়ানো হয়েছে। এখন থেকে ১০ হাজার ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা পরিশোধের সুযোগ পাবেন আমদানিকারকরা।  

কেন্দ্রীয় ব্যাংক জানায়, বাণিজ্যিকভিত্তিকে পণ্য আমদানি করে যারা দেশের বাজারে বিক্রি করেন তাদের জন্য এই সুযোগ দেওয়া হলো। রপ্তানিকারকরা আগেই শিল্পের কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতি আমদানির জন্য ২৫ হাজার ডলার পর্যন্ত অগ্রিম পরিশোধ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa