ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

ব্যাংকিং

ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনে অনুমতি লাগবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনে অনুমতি লাগবে না

ঢাকা: ক্রেডিট কার্ডে অনলাইনে আন্তর্জাতিক লেনদেনে অনুমতির নিয়ম বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৪ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফরেন একচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
 
এতে বলা হয়েছে, সম্প্রতি ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে আন্তর্জাতিক লেনদেনের আগে সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে আগেই আবেদনপত্র জমা দিতে হবে, এমন নির্দেশনা দেওয়া হয়েছিল।


 
এখন থেকে আন্তর্জাতিক লেনদেনের আগে সংশ্লিষ্ট ব্যাংকের আর অনুমতি নিতে হবে না। আগের নিয়মে গ্রাহক নিজেদের ইচ্ছেমত লেনদেন করতে পারবেন।
 
তবে ক্রেডিট কার্ড দিয়ে যাতে কেউ অনলাইনে জুয়া, লটারি কেনা, বিদেশি স্টক মার্কেটে বিনিয়োগ করতে না পারে সে বিষয়গুলো ব্যাংকের নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
এর আগে ১৪ নভেম্বর একটি প্রজ্ঞাপন জারি করে বিদেশি পণ্য ও সেবা ক্রয় করার আগে ওটিএ (অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন) ফর্ম পূরণ করে অনলাইনে বা হার্ড কপি ব্যাংকে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল।
 
সেখানে উল্লেখ করা হয়েছিল ব্যাংক যাচাই-বাছাই করে কোনো ধরনের অসঙ্গতি না পেলে সেই লেনদেনের জন্য কার্ড ব্যবহার করা যাবে। অনুমোদন ছাড়া ডলারে কোনো মূল্য পরিশোধ করা যাবে না।
 
বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এসই/জেডএস/এসএইচ​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa