ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

ব্যাংকিং

পর্ষদ সভায় এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
পর্ষদ সভায় এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না

ঢাকা: ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় পূর্ব নির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আলোচনা করা যাবে না। তবে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব কোম্পানি ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে প্রজ্ঞাপনটি ব্যাংকের পর্ষদ সভায় উপস্থাপন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পর্ষদ সভায় এজেন্ডার বহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য উপস্থাপিত বিষয় সম্পর্কে আগে থেকে অবহিত থাকার সুযোগ পান না। এ কারণে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনাপূর্বক মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।

তাছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক কর্তৃক প্রস্তাবটির বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করা হয়। এক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডা বহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে।  

এরকম পরিস্থিতিতে এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় পর্ষদ কর্তৃক বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতি জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সেক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এ প্রজ্ঞাপনটি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।