ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

ব্যাংকিং

ব্যাংক ঋণের সুদহার সর্বোচ্চ ৯, আমানতে ৬ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, আগস্ট ২, ২০১৮
ব্যাংক ঋণের সুদহার সর্বোচ্চ ৯, আমানতে ৬ শতাংশ কথা বলছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত/ছবি: বাংলানিউজ

ঢাকা: সব তফসিলি ব্যাংক ঋণের সুদহার ৯ আগস্ট থেকে সর্বোচ্চ ৯ শতাংশ বাধ্যতামূলক করা হয়েছে। আমানতের সুদহার সর্বোচ্চ ৬ শতাংশ বাধ্যতামূলক করা হয়েছে। তবে ৯ আগস্ট থেকে সব সরকারি ও বেসরকারি ব্যাংক এটা মানতে হবে।

বৃহস্পতিবার (০২ আগস্ট) শেরে বাংলানগরে সব ব্যাংক মালিক ও এমডিদের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব তথ্য জানান।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা আজকের অর্থনৈতিক স্বাস্থ্যের বিষয় নিয়ে আলোচনা করেছি। সব ব্যাংকের মালিক ও এমডি উপস্থিত ছিলেন। কতগুলো ফলস ইমপ্রেশন নিয়ে আলোচনা হয়েছে। বর্তমানে দেশে ব্যাংকের কোনো তারল্য সংকট নেই।

‘৯ আগস্ট থেকে সব তফসিলি ব্যাংক ঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ বাধ্যতামূলক করা হয়েছে। আমানতের সুদহার সর্বোচ্চ ৬ শতাংশ বাধ্যতামূলক করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এটা আমরা করেছি। ৯ আগস্ট থেকে এটা কার্যকর হবে। ৯ আগস্ট থেকে ৯ ও ৬ শতাংশের বাধ্যবাধকতা কেউ যদি না মানে তবে আপনারা রিপোর্ট করা শুরু করবেন।

সঞ্চয়পত্রে সুদহার প্রসঙ্গে অর্থমন্ত্রী আরও বলেন, আগামী ৮ আগস্ট সঞ্চয়পত্রে সুদের হার রিভিউ করা হবে। এটা কখনও দুই বছরে হয়, তিন বছরে হয় আবার এক বছরেও হয়। সঞ্চয়পত্রের সুদের হার বাজার ব্যবস্থার সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা হয়। এ কারণে ৮ আগস্ট রিভিউ হবে।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa