ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

ব্যাংকিং

২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধের জন্য (জুলাই-ডি‌সেম্বর) মুদ্রানীতি ঘোষণা করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

মঙ্গলবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মুদ্রানীতি ঘোষণা করা হয়।  

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে ডি‌সেম্বর ২০১৮ পর্যন্ত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়ে‌ছে ১৬ দশমিক ৮ শতাংশ।

সরকা‌রি ঋ‌ণের প্রাক্কলন করা হ‌য়ে‌ছে ১০ দশমিক ৪ শতাংশ। এছাড়াও অভ্যন্তরীণ ঋ‌ণের প্রবৃ‌দ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়ে‌ছে ১৫ দশমিক ৯ শতাংশ।  

মুদ্রানী‌তি ঘোষণার সময় গভর্নর ব‌লেন, নির্বাচনী বছ‌রে টাকার সরবরাহ বে‌ড়ে যা‌বে। এজন্য আ‌গের ধারাবা‌হিকতায় মূল্যস্ফী‌তি নিয়ন্ত্র‌ণে মুদ্রানী‌তি সংযত ধর‌নের হ‌বে।  

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে।  

এ সময় ডেপু‌টি গভর্নর ও আবু হেনা মোহাম্মদ রা‌জি হাসান, এস এম ম‌নিরুজ্জামান, আহমেদ জামাল, বাংলাদেশ ব্যাংকের চেইঞ্জ ম্যানেজমেন্ট পরামর্শক আল্লা মালিক কাজেমী, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস. কে. সুর চৌধুরী, প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সল আহমেদ, অর্থনৈ‌তিক উপ‌দেষ্টা মো. আখতারুজ্জামানসহ সং‌শ্লিষ্ট কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।  

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa