ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

ব্যাংকিং

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে বাচ্চুর ঘুষের টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে বাচ্চুর ঘুষের টাকা বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু। ফাইল ফটো

ঢাকা: বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও তার ছোট ভাই শেখ শাহরিয়ার পান্নার বিরুদ্ধে ত্রিশ কোটি টাকা ঘুষ গ্রহণের অভিযোগ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই টাকা বেড়ে শতাধিক কোটি হতে পারে বলে মনে করছে নির্ভরযোগ্য সূত্র।

অভিযোগ আমলে নিয়ে কমিশন বুধবার (২০ ডিসেম্বর) উপ-পরিচালক মির্জা জাহিদুল আলমকে অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছে। আর অনুসন্ধান তদারককারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন কমিশনের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

 

বৃহস্পতিবার ২১ ডিসেম্বর দুদকের নির্ভরশীল সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

দুদক সূত্রে জানা গেছে, বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও তার ছোট ভাই শেখ শাহরিয়ার পান্না অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ঋণ মঞ্জুর করেছেন। আর ঋণ মঞ্জুরকারী প্রতিষ্ঠান থেকে তারা ৩০ কোটি টাকা ঘুষ নিয়েছেন। চলতি মাসের ১৩ তারিখে দুদকের অভিযোগ শাখায় এ বিষয়ক অভিযোগ জমা পড়ে। এরপর নির্ধারিত বৈঠকে অভিযোগ আমলে নিয়ে তদন্তের সিদ্ধান্ত নেয় কমিশন।

আরো জানা গেছে, ঋণ মঞ্জুরকারী প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নেওয়ার জন্য ভূয়া ঠিকানা ব্যবহার করে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকে হিসাব খুলেছেন বাচ্চু। তার ছোট ভাই পান্নার মালিকানাধীন বিএম কম্পিউটার্স ও ক্রাউন প্রোপার্টিজ নামের হিসাবে ঘুষের ৩০ কোটি টাকা জমা করেছেন। পরবর্তীতে বিভিন্ন সময়ে ওই প্রতিষ্ঠানের নামে অর্থ লেনদেনও করেছেন।

এদিকে অভিযোগটি দুর্নীতি দমন কমিশনের বিধিমালা ২০০৭ অনুযায়ী অনুসন্ধান করে কমিশনে দ্রুত প্রতিবেদন দাখিল করতে অনুসন্ধান কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এসজে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa