ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

প্রিমিয়ার ব্যাংকের ব্যাংক হিসাব জব্দে চিঠি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
প্রিমিয়ার ব্যাংকের ব্যাংক হিসাব জব্দে চিঠি

ঢাকা: বেসরকারি প্রিমিয়ার ব্যাংক ২০ কোটি ১০ লাখ ৪১ হাজার ২১৫ টাকার ভ্যাট ফাঁকি দেওয়ায় তাদের চলতি ব্যাংক হিসাব জব্দে বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)।

মঙ্গলবার (৩১ অক্টোবর) বিকেলে এনবিআর’র বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার মো. মতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর এই চিঠি দেন।

এনবিআর সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটি সর্বমোট ২২ কোটি ৯৩ লাখ ৬৩ হাজার ৮০ টাকা (এক মাসে) রাজস্ব বাকী রেখেছে।

বৃহৎ করদাতা  ইউনিট ২০১৭ সালের আগস্ট মাসের প্রিমিয়ার ব্যাংকের ফাইল পর্যালোচনা করে প্রতিষ্ঠানটি ভ্যাটবাবদ ১ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার ২৮২ টাকা ও উৎসে মূল্য সংযোজন কর (মূসক) বাবদ ১ কোটি ১৯ লাখ ৫৯ হাজার ৫৮৩ টাকা পরিশোধ করেছে। সেক্ষত্রে প্রতিষ্ঠানটি ভ্যাট বাবদ সেই  হিসাবে ব্যাংটি এক মাসে রেয়াত ও উৎসে মূসক বাবদ সরকারের ২০ কোটি ১০ লাখ ৪১ হাজার ২১৫ টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে।

আরও জানা যায়, প্রিমিয়ার ব্যাংক ভ্যাট ও উৎসে মূসক পরিশোধ না করে ফাঁকি দেওয়ায় মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ২৬ এর উপধারা ৪ অনুযায়ী বাংলাদেশ ব্যাংক মতিঝিল শাখায় দি প্রিমিয়ার ব্যাংকের চলতি হিসাব আগামী তিন দিনের জন্য বন্ধ তথা জব্দ করার জন্য চিঠিতে বলা হয়েছে।

অপরদিকে ফাঁকিকৃত মূসক পরিশোধ করলে তাৎক্ষণিকভাবে ওই চলতি হিসাব চালু করতে ব্যাংকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।  

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বাংলানিউজকে বলেন, প্রিমিয়ার ব্যাংক রাজস্ব পরিশোধ না করায় তাদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এছাড়া তাদের আরও ভ্যাট বকেয়া আছে। তবে এই বিষয়টির সুরাহা করতে তাদের একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু তারা কোনো কর্ণপাত করেনি। সেজন্য বাধ্য হয়ে ব্যাংক হিসাব জব্দে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।