ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ব্যাংকিং

আমানতকারীর অর্থ মৃত্যুর পর নমিনি-ই পাবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
আমানতকারীর অর্থ মৃত্যুর পর নমিনি-ই পাবেন

ঢাকা: আমানতকারী অথবা আমানতকারীদের মৃত্যুর পর তাদের মনোনীত নমিনি-নমিনিদেরকেই অর্থ পরিশোধ করতে হবে। 
 
 

কিছু কিছু তফসিলি ব্যাংক নমিনি বা নমিনিদের কাছ থেকে আমানতকারীদের মৃত্যুর পর অর্থ না পাওয়ার যোগ্য হতে পারেন বলে অঙ্গীকারনামা গ্রহণ করছে।  
 
বিষয়টি ব্যাংক কোম্পানি আইনের পরিপন্থী হওয়ায় তা স্পষ্ট করতে বুধবার (১৯ এপ্রিল) একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

 
 
এতে বলা হয়েছে, সম্প্রতি অভিযোগ উথাপিত হয়েছে যে, কিছু কিছু তফসিলি ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনি-নমিনিদের কাছ থেকে এ মর্মে অঙ্গীকারনামা গ্রহণ করছে যে, আমানতকারী-আমানতকারীদের মৃত্যুর পর তাদের মনোনীত নমিনি-নমিনিদের মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানত পাওয়ার জন্য যোগ্য-উপযুক্ত প্রাপক হিসাবে বিবেচিত না হতে পারেন, যা ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর (২০১৩ পর্যন্ত সংশোধিত)  ১০৩ ধারায় বর্ণিত নির্দেশনার পরিপন্থী।  
 
এরই পরিপ্রেক্ষিতে আমানতকারী-আমানতকারীদের মৃত্যর পর তাদের ব্যাংক অ্যাকাউন্টে রক্ষিত অর্থ পরিশোধের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের উল্লেখিত ধারা অনুসরণ করার নির্দেশনা দেওয়া হলো।
 
বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।