ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

ব্যাংকিং

বেসিক ব্যাংককে উদ্ধারের চেষ্টা চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
বেসিক ব্যাংককে উদ্ধারের চেষ্টা চলছে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, খারাপ অবস্থায় থাকা বেসিক ব্যাংক উদ্ধারের চেষ্টা চলছে। ব্যাংকটির জন্য আমাদের আরও কিছু করা প্রয়োজন।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, খারাপ অবস্থায় থাকা বেসিক ব্যাংক উদ্ধারের চেষ্টা চলছে। ব্যাংকটির জন্য আমাদের আরও কিছু করা প্রয়োজন।

বুধবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) বিগত বছরের লভ্যাংশের সরকারি অংশ হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী।
 
লভ্যাংশের ১০ কোটি টাকার ডামি চেক বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এ সময় ব্যাংকটির অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মুহিত বলেন, আমাদের সব ব্যাংকের অবস্থা ভালো নয়। বেসিক ব্যাংক খারাপ অবস্থার মধ্যে আছে। এখন যারা দায়িত্বে আছেন, তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারা অভিজ্ঞ, তারা উদ্ধারের চেষ্টায় আছেন, তবে একটু সময় লাগবে।
 
তিনি বলেন, ব্যাংকিং খাত অনেক প্রসারিত হয়েছে। ব্যাংক প্রসার হয়ে অনেক ভালো হয়েছে। অনেকের টাকা পয়সা আছে, সেগুলো ব্যবহার করতে ব্যাংকিং ব্যবস্থা বাড়া উচিত। ব্যাংক একটু বেশি বেশি হয়ে গেছে। এটা নিয়ে আমার বলার কিছু নেই। তবে আমাদেরও প্রস্তুত থাকতে হবে। ব্যাংকের আইন কানুন নিয়ে তৈরি থাকতে হবে।

রাজনৈতিকভাবে মনোনয়ন সঠিক না হওয়ায় অনেকে শিল্পপতি হয়েছেন। তাদের কোনো অভিজ্ঞতা ছিল না। তার দায় এখনও আমরা বহন করছি। তবে নতুন প্রজন্ম এখন অভিজ্ঞ। ব্যাংকের সমস্যা আছে, প্রথম দিকে ব্যাংকিং নিয়ম-কানুন সঠিকভাবে পরিচালিত হয়নি।

কৃষি ব্যাংক প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কৃষি ব্যাংককে উদ্ধার করতে হবে। এ ব্যাংকের বাণিজ্যিক ঋণ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া উচিত। কৃষি ঋণই তাদের কার্যক্রম হওয়া উচিত। এ ব্যাপারে আমাদের চিন্তা-ভাবনা করতে হবে। এখন কৃষি লোন ভালো হচ্ছে, রিকভারি ভালো।

তিনি বলেন, এখন আর কেউ কৃষি লোনের টাকা মেরে খায় না। আগে অনেকে মনে করতেন- সরকারি ব্যাংক থেকে টাকা পেয়েছি, এটা আর শোধ করতে হবে না, এখন আর কেউ এটা করে না।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
এসই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa