ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ব্যাংকিং

বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা বাড়ানোর পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা বাড়ানোর পরামর্শ

ঢাকা: সাইবার আক্রমণ প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা বাড়ানোর পরামর্শ দিয়েছেন পরিচালনা পর্ষদের সদস্যরা।
 
বুধবার (০৬ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা শেষে সাংবাদিকদের একথা জানান ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা।


 
তিনি বলেন, রিজার্ভ হ্যাকিংয়ের পুরো বিষয়টি পর্ষদকে অবহিত করা হয়েছে। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি না হয় সেজন্য আইটি নিরাপত্তা নিশ্ছিদ্র করতে করণীয় সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিয়েছে পর্ষদ।
 
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার চুরি হয়। এঘটনায় সাবেক গর্ভনর আতিউর রহমানের পদত্যাগের পর পরিচালনা পর্ষদের এটি প্রথম সভা।
 
সভায় গভর্নর ফজলে কবীর, ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান ছাড়াও উপস্থিত ছিলেন, পর্ষদের নতুন সদস্য জামাল উদ্দিন, রুশিদান ইসলাম, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সচিব ইউনুস আলী উপস্থিত ছিলেন।
 
আরও উপস্থিত ছিলেন অর্থ সচিব মাহবুব আহমেদ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ।
 
সভা শেষে জামাল উদ্দিন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের তদন্ত সঠিক পথে আছে। রিজার্ভ চুরির বিষয়ে গৃহীত পদেক্ষেপ সর্ম্পকে সবাইকে আনুষ্ঠানিক অবহিত করা হয়েছে।
 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে জামাল উদ্দিন বলেন, রিজার্ভ চুরি নিয়ে তদন্ত সঠিক পথে এগুচ্ছে। অর্থ উদ্ধারে কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপে পর্ষদ সন্তুষ্ট বলেও মত দেন তিনি।
 
বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।