ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

ব্যাংকিং

ব্যাংক খাতের আমানত-ঋণের সুদহারের সীমা প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
ব্যাংক খাতের আমানত-ঋণের সুদহারের সীমা প্রত্যাহার

ঢাকা: আমানত সংগ্রহ ও ঋণ বিতরণের সুদ হারের মাঝে নির্ধারিত স্প্রেড বা বিস্তার প্রত্যাহার করেছে বাংলাদেশ ব্যাংক। এতদিন ধরে এটি ৪ শতাংশ নির্ধারিত ছিল।

প্রত্যাহারের কারণে এখন থেকে আর কোনো সীমা থাকছে না।

বুধবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে সেটি পাঠানোও হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ঋণের সুদহার বাজারভিত্তিক করতে ব্যাংকিং খাতে ঋণ ও আমানতের সুদ ব্যবধানের (স্প্রেড) এ সীমা তুলে নেওয়া হয়েছে।

এতদিন যে নিয়ম বাস্তবায়িত ছিল, সে অনুসারে কোনো ব্যাংক আমানতের ওপর যদি ৬ শতাংশ সুদ হার দিতো, ঋণের ওপর ১০ শতাংশের বেশি সুদ হার নিতে পারতো না। নতুন নির্দেশনা অনুযায়ী এখন ঋণ-আমানতের সুদহারের ক্ষেত্রে কোনো সীমা থাকবে না। ৪ শতাংশ আমানত নিয়েও ১০ শতাংশ সুদ হারে ঋণ দেওয়ার সুযোগ পাবে। অর্থাৎ আমানতের সুদহার যাই হোক ‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’ রেটের সঙ্গে নির্ধারিত মার্জিন যোগ করে ঋণের সুদহার নির্ধারণ করবে।

সার্কুলারে বলা হয়েছ, উৎপাদনশীল খাতসহ বিভিন্ন খাতে ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের লক্ষ্যে ক্রেডিটকার্ড ও ভোক্তাঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ এবং আমানতের গড় সুদহারের ব্যবধান বা স্প্রেড ৪ শতাংশের মধ্যে সীমিত রাখার জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হয়। ২০২৩ সালের ১ জুলাই হতে বিআরপিডি সার্কুলার ঋণের সুদহার বাজারভিত্তিক করার লক্ষ্যে, ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্ট সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিলের সাথে নির্ধারিত মার্জিন যোগ করে সুদহার নির্ধারণ পদ্ধতি কার্যকর করা হয়েছে।

সুদহার নির্ধারণের নতুন ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে ঋণের বাজার ভিত্তিক সুদহার নির্ধারিত হওয়ায় সুদহারের আকস্মিক উল্লম্ফন তথা অনিয়ন্ত্রিত বৃদ্ধি রোধ করা সম্ভব হয়েছে। ফলে, উৎপাদনশীল খাতসহ সব খাতে ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করা সম্ভব হচ্ছে বিধায় তারল্য পরিস্থিতির বিবেচনায় ঋণের সুদহারের সাথে সামঞ্জস্য রেখে আমানতের সুদহার যৌক্তিক পর্যায়ে রাখা সম্ভব হচ্ছে। এর ফলে স্প্রেডের সীমা নির্ধারিত থাকা প্রয়োজন নেই।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।