ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

বর্তমান নিট রিজার্ভ ২৩.৫৬ বিলিয়ন, গ্রস ২৯.৯৭ বিলিয়ন ডলার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
বর্তমান নিট রিজার্ভ ২৩.৫৬ বিলিয়ন, গ্রস ২৯.৯৭ বিলিয়ন ডলার

ঢাকা: বৈদেশিক মুদ্রার এতদিনের (গ্রস) হিসাবের পাশাপাশি নিট হিসাব প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে বৈদেশিক মুদ্রার রিজার্ভের এ নিট তথ্য প্রকাশ শুরু করলো কেন্দ্রীয় ব্যাংক।

নতুন হিসাব অনুযায়ী নিট রিজার্ভের পরিমাণ এখন ২৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলার (২ হাজার ৩৫৬ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার)। আগের (গ্রস) হিসাবে বর্তমানে রিজার্ভের পরিমাণ ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার (২ হাজার ৯৯৭ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার)।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সাপ্তাহিক নির্বাচিত অর্থনৈতিক সূচকে এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক এতদিন নিজস্ব পদ্ধতি অনুসরণ করে বৈদেশিক মুদ্রার তথ্য প্রকাশ আসছে। এ হিসাবের মধ্যে থাকতো রিজার্ভ থেকে গঠন করা ইডিএফ’র মতো বেশ কয়েকটি তহবিলের অর্থ। যার পরিমাণ ৬ দশমিক ৪০ বিলিয়ন ডলার (৬৪০ কোটি ৫৮ লাখ মার্কিন ডলার)।

রিজার্ভের অর্থে গঠন করা তহবিলগুলো হলো রপ্তানি উন্নয়ন তহবিল ( ইডিএফ); যা রপ্তানিমুখি শিল্পের জন্য। এবং লং টার্ম ফান্ড (এলটিএফ) ও গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) নামে দুটি তহবিল থেকে বাংলাদেশ বিমানকে উড়োজাহাজ কিনতে অর্থ এবং পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের খনন কর্মসূচির জন্য।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ঋণ নেওয়ার সময় শর্ত ছিল চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাই থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রচলিত পদ্ধতির হিসাবায়নের পাশাপাশি নিট রিজার্ভের তথ্য প্রকাশ করতে হবে। সে অনুযায়ী বৃহস্পতিবার বৈদেশিক মুদ্রার হিসাব প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।